বিনিয়োগ বান্ধব নয় ভারত, নতুন বিনিয়োগ করবে না টয়োটা

0
836

৩৬৫ দিন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন মেক ইন ইন্ডিয়া এবং আত্মনির্ভর ভারতের স্বপ্ন দেখাচ্ছেন দেশের মানুষকে, তার মধ্যেই বিশ্বের প্রথম সারির গাড়ি নির্মাতা সংস্থা টয়োটা জানিয়ে দিল বর্তমান কেন্দ্রীয় সরকারের আমলে ভারতের নতুন বিনিয়োগের পরিবেশ নেই। তাই টয়োটা ভারতের নতুন করে আর কোন বিনিয়োগ করবে না। স্বাভাবিকভাবেই বিশ্বের প্রথম সারির গাড়ি নির্মাতা সংস্থা টয়োটার এই বিবৃতি আন্তর্জাতিক বিনিয়োগকারীদের মধ্যে ভারতে নতুন করে বিনিয়োগে উৎসাহ কমাবে বলেই মনে করছেন দেশের অর্থনীতিবিদরা। প্রসঙ্গত 2019 সালে সারা পৃথিবীর মধ্যে গাড়ি বিক্রির পরিসংখ্যানের নিরিখে এক নম্বরে ছিল টয়োটা।
টয়োটার ভারতীয় শাখা টয়োটা কিলোস্কার মোটরস এর ভাইস চেয়ারম্যান শেখর বিশ্বনাথন স্পষ্ট ভাষায় জানিয়েছেন, ভারতের গত কয়েক বছরে কেন্দ্রীয় সরকারের তরফে গাড়ি শিল্পের উপরে যেভাবে অত্যধিক হারে বিভিন্ন ক্ষেত্রে ট্যাক্স বাড়ানো হয়েছে, তার ফলে একদিকে যেমন গাড়ি নির্মাতা সংস্থাগুলির উৎপাদন খরচ বেড়ে গিয়েছে বহুগুণ, ঠিক তেমনই সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে নতুন গাড়ির দাম। আমরা বারবার কেন্দ্রীয় সরকারের কাছে এই বিষয়ে আবেদন জানিয়ে কোনো সুরাহা হয়নি। কার্যত যখনই আমরা কর ব্যবস্থার সংস্কারের জন্য আবেদন জানিয়েছে আমাদের স্পষ্ট বুঝিয়ে দেওয়া হয়েছে ভারত সরকার নতুন বিনিয়োগে একেবারে আগ্রহী নয়। তাই এখনই ভারতে টয়োটার গাড়ি উৎপাদন বন্ধ করার কোনো সিদ্ধান্ত না নেওয়া হলেও, ব্যবসা বাড়ানো অথবা নতুন করে বিনিয়োগ করা হবে না বলেই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী একটি এসইউভি গাড়ির উপরে প্রায় 50 শতাংশ চাপানো হয়েছে বর্তমান সরকারের আমলে।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here