সাগরে ঘনীভূত ঘূর্ণিঝড় সিত্রাং, রাজ্যের উপকূলের জন্যে কমলা সতর্কতা

0

Last Updated on October 24, 2022 7:35 PM by Khabar365Din

৩৬৫ দিন। সাগরে ঘনীভূত ঘূর্ণিঝড় সিত্রাং।রাজ্যের উপকূলের জন্যে কমলা সতর্কতা। অভিমুখ পরিবর্তন করায় ঘূর্ণিঝড়ের ফাঁড়া কাটলেও কালীপুজোয় শহরবাসীর প্রাপ্তি হবে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া। উপকূলের জেলায় চলবে দুর্যোগ। এমনই জানিয়েছে আবহাওয়া দফতর।

- Advertisement -

দফতরের শেষ তথ্য অনুযায়ী, রবিবারই গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে সিত্রাং। যেটি পর্ট ব্লেয়ার থেকে ৭৩০ কিমি, সাগর থেকে ৫৮০ কিমি, বাংলাদেশের বরিশাল থেকে ৭৪০ কিমি দূরে অবস্থান করছে। এরপর, উত্তর উত্তর পূর্ব দিক বরাবর এগিয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ২৪ তারিখ।

অভিমুখ পরিবর্তনে ঘূর্ণিঝড় ফাঁড়া কাটলেও কালীপুজোয় শহরবাসীর প্রাপ্তি হবে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া, উপকূলের জেলায় চলবে দুর্যোগ

এরপর, উত্তর উত্তর পূর্ব দিকে গিয়ে বাংলাদেশ উপকূল, তিনকোনা দ্বীপ এবং সন্দ্বীপের মাঝামাঝি বরিশালের পাশে লান্ডফাল হবে ২৫ তারিখ সকালে। এর প্রভাবে ২৪ তারিখ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা জেলার দু এক জায়গায়। কমলা সতর্কতা জারি করা হয়েছে। হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টি হবে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

এদিন, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায় ৬০-৮০ কিমি, সর্বোচ্চ ৯০ কিমি ঘন্টায় বইবে ঝোড়ো হাওয়া।


কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর জেলায় ৩০-৪০ কিমি, সর্বোচ্চ ৫০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। হলুদ সতর্কতা জারি। ২৫ তারিখ দুই ২৪ পরগনা, নদিয়া জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। হলুদ সতর্কতা জারি। মুর্শিদাবাদ জেলায় মাঝারি বৃষ্টি। এদিন, দুই ২৪ পরগনা জেলায় ৮০-৯০ কিমি, সর্বোচ্চ ১০০ কিমি ঘন্টায় বইবে ঝোড়ো হাওয়া। পূর্ব মেদিনীপুর জেলায় ৬০-৭০ কিমি, সর্বোচ্চ ৮০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। ২৫ তারিখ দুপুর থেকে কমবে ঝড়ের দাপট।

কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর জেলায় ৪০-৫০ কিমি, সর্বোচ্চ ৬০ কিমি ঘন্টায় বইবে ঝোড়ো হাওয়া। ২৫ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। উপকূলের জেলা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায় বিদ্যুতের তার ছিঁড়ে পড়তে পারে। কাঁচা, বাড়ি এবং রাস্তার ক্ষতির সম্ভাবনা রয়েছে।

এছাড়াও, ধান, শস্য, পেঁপে, কলা গাছ ভেঙে পড়ার সম্ভাবনা।সুন্দরবন এলাকায় ফেরি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দীঘা, মন্দারমনি, শঙ্করপুর, বকখালি, সাগর এলাকায় পর্যটকদের সামুদ্রিক একটিভিটি নিষেধ করা হয়েছে। নিচু এলাকা জলমগ্ন হওয়ার সম্ভাবনা। মানুষকে প্রয়োজনে সতর্ক থাকার পরামর্শ। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here