কেটেছে সিত্রাং প্রভাব, ভাইফোঁটার শুষ্ক থাকবে আবহাওয়া, জেলায় হালকা ঠান্ডার আমেজ

0

Last Updated on October 26, 2022 9:22 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। কালীপুজোয় ভোগালেও ভাইফোঁটার স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। কেটেছে সিত্রাং প্রভাব। বিদায় নিয়েছে মৌসুমী বায়ু। আপাতত, শুষ্ক আবহাওয়া। ঝড়বৃষ্টির পূর্বাভাস নেই। হালকা ঠান্ডার আমেজেই কাটবে ভাইফোঁটার উৎসব। এর কিছুদিন আগে ঘূর্ণিঝড় সিত্রাং এর কারণে কালীপুজো এবং ভাইফোঁটার সময় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানায় আবহাওয়া দফতর। কিন্তু, ২৫ তারিখ মধ্যরাতেই বাংলাদেশে সমতলভূমিতে প্রবেশ করে ঘূর্ণিঝড়।

এরপর, ধীরে ধীরে একটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়। প্রত্যক্ষ প্রভাব থেকে এ যাত্রায় রেহাই পেয়েছে রাজ্যবাসী। তবে, পরোক্ষ প্রভাবেই উপকূলের জেলায় ঝড়বৃষ্টি হয়। কলকাতাতে ভারী বৃষ্টি না হলেও বয়েছে দমকা হাওয়া এবং ঝিরঝিরে বৃষ্টি। এদিকে, ভাইফোঁটার আগেই আরও একধাপ নামল তাপমাত্রা। গতকাল, আলিপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে অনেকটাই কম। এর আগে বেশ কয়েকদিন ধরে ঝড়ের কারণে কলকাতায় তাপমাত্রা থাকছিল স্বাভাবিকের নীচে।

তবে, এখনই জাঁকিয়ে শীত পড়তে যথেষ্ট দেরী। এই প্রসঙ্গে আবহাওয়াবিদদের বক্তব্য, এখনই নির্দিষ্ট করে তারিখ বা দিনক্ষণ বলা সম্ভব নয়। তবে, তাপমাত্রা আরও কমার জন্যে কিছুদিন অপেক্ষা করতে হবে। শুধু তাই নয়, তাপমাত্রা কমলেই হবে না, সেই সর্বনিম্ন তাপমাত্রা নির্দিষ্ট সময়ের জন্যে স্থায়ী হলে তবেই বলা যাবে শহরে শীতের প্রবেশ ঘটেছে। এখন শহরের তাপমাত্রা ২০ ডিগ্রির আশেপাশেই ঘোরাফেরা করবে।

তারপর, ধীরে ধীরে নামতে শুরু করবে। যদিও, জেলায় জেলায় ইতিমধ্যেই শীতের আমেজ। সেখানে ভোর রাতে তাপমাত্রা থাকছে কিছু কম। এদিকে, আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আকাশ পরিষ্কার থাকবে। আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। এদিকে, আবহাওয়ার পরিবর্তনে বাড়তে শুরু করেছে রোগ ব্যাধি। তার উপর রয়েছে করোনা। ফলে, আগে থেকেই সতর্ক করতে শুরু করেছেন চিকিৎসকরা।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here