স্বাস্থ্যসাথী অস্বীকার রুখতে বিশেষ নজরদারি দল গঠন করল স্বাস্থ্য দফতর, অভিযোগ প্রমাণিত হলে আইনি ব্যবস্থা

0

Last Updated on June 21, 2022 6:46 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। স্বাস্থ্য সাথী নিয়ে আরও কড়া স্বাস্থ্য দফতর। সাধারণ মানুষ সঠিকভাবে পরিষেবা পাচ্ছেন কিনা, তার দিকে নজর রাখতে তৈরি হল বিশেষ একটি দল। স্বাস্থ্য দফতরের খবর, জনগণের অভাব অভিযোগের বিষয়টিকে গুরুত্ব দিতেই এই পদক্ষেপ। উপযুক্ত প্রমাণ সহ কোন অভিযোগ সামনে এলে নেওয়া হবে আইনি ব্যবস্থা।

কিছুদিন আগেই স্বাস্থ্য সাথী নিয়ে বেসরকারি হাসপাতালগুলিকে হুঁশিয়ারি দেন মুখ্যমন্ত্রী। একাধিকবার মৌখিকভাবে পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। বিভিন্ন সময়ে স্বাস্থ্য সাথী ফিরিয়ে দেওয়ার অভিযোগও জমা পড়ে স্বাস্থ্য কমিশনে। সতর্ক করার পাশাপাশি একাধিক ক্ষেত্রে জরিমানাও করা হয়। সেই সব পরিস্থিতি বিচার করেই এই দল। মূলত, হাসপাতাল, নার্সিংহোমে পরিদর্শন করবে এই দলটি। কলকাতার বেসরকারি হাসপাতালের সঙ্গে সব জেলায় হাসপাতাল, নার্সিংহোমে নজর রাখবে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কোন কোন হাসপাতাল বা নার্সিংহোম নজরদারি দল পরিদর্শন করল, তা আপলোড করতে হবে স্বাস্থ্য সাথীর পোর্টালে। প্রসঙ্গত, কিছুদিন আগেই স্বাস্থ্যসাথী অস্বীকার করায় নারায়ণ মেমোরিয়াল হাসপাতালকে সতর্ক করে স্বাস্থ্য কমিশন। অভিযোগকারী কৌশিক বসু জানান, ১২ মার্চ ২০২১ রোগীর পরিবার স্বাস্থ্য সাথী দিয়ে হাসপাতালে ভর্তি করার জন্যে কথা বলা হয়। ১৩ মার্চ রোগীকে নিয়ে যাওয়া হয়, ১৭ মার্চ রোগী ডিসচার্জ হয়। স্বাস্থ্যসাথী কার্ড নিতে অস্বীকার করে হাসপাতাল।

হাসপাতাল জানায়, স্বাস্থ্যসাথী বেড ছিল না হাসপাতালে। ইমার্জেন্সী বেডের জন্যে একটা খালি। এক্ষেত্রে হাসপাতালকে সতর্ক করা হয়েছে। এরও আগে একগুচ্ছ বেসরকারি হাসপাতালকে সতর্ক করে কমিশন।অনেক হাসপাতালের বক্তব্য, বেড না থাকায় রোগী ভর্তি নেওয়া সম্ভব হচ্ছে না।

অথচ, বেড ভর্তি থাকার কোন প্রমাণই দেখাচ্ছে না হাসপাতাল। একইসঙ্গে স্বাস্থ্যসাথী কার্ড ফেরানোর অভিযোগ কমিশনে জমা পড়লেও অনেক সময়ই উপযুক্ত প্রমাণের অভাব হচ্ছে। সেখান থেকেই বেসরকারি হাসপাতালে হেল্পডেস্কে সরকারি আধিকারিক রাখার দাবি জানানো হয়।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here