চলতি সপ্তাহেই রাশিয়ার সাধারন নাগরিকদের উপরে স্পুটনিক-৫ ভ্যাকসিন

0

Last Updated on September 7, 2020 9:44 AM by Khabar365Din

৩৬৫ দিন: বিশ্বের মধ্যে এখনও পর্যন্ত প্রথম করোনা প্রতিষেধক হিসেবে আবিষ্কৃত রাশিয়ার স্পুটনিক’ ৫ দেশের চিকিৎসক অচেনা কর্মীদের উপরে প্রয়োগে দুর্দান্ত সাফল্য পাওয়ার পরেই দেশের সাধারন নাগরিকদের জন্যেও বাজারে আনতে চলেছে রাশিয়ার সরকার। প্রথম দফায় স্পুটনিক ৫ চলতি সপ্তাহেই বাজারে আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে রাশিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সেস।
রাশিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর অ্যাসোসিয়েট মেম্বার ডেনিস লোগুনভ রাশিয়ার সংবাদ সংস্থা তাস-কে জানিয়েছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এবং স্বাস্থ্য মন্ত্রকের যৌথ তত্ত্বাবধানে গ্যামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি সংস্থার তৈরি স্পুটনিক ৫ পাইলট প্রজেক্ট হিসেবে দেশের জরুরী পরিষেবা সঙ্গে যুক্ত সমস্ত ডাক্তার, নার্স, সেনা কর্মীদের উপরে প্রয়োগ করে একশো শতাংশ সাফল্য পেয়েছে। তাই গ্যামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির বিশেষজ্ঞ গবেষকেরা প্রতিরক্ষা মন্ত্রক এবং স্বাস্থ্যমন্ত্রকের যৌথ কমিটির কাছে রিপোর্ট পেশ করে জানিয়েছেন দেশের সাধারন নাগরিকদের চিকিৎসার জন্য কোভিড স্পেশালিটি হাসপাতালগুলিতে সরকারি নজরদারিতে স্পুটনিক’ 5 প্রয়োগ করায় কোন সমস্যা নেই।
রাশিয়ান অ্যাকাডেমি অ সায়েন্সেস-এর অ্যাসোসিয়েট মেম্বার ডেনিস লোগুনভ জানান, স্বাস্থ্যমন্ত্রকের তত্ত্বাবধানে বিশেষজ্ঞ এবং গবেষকেরা বাণিজ্যিকভাবে স্পুটনিক’ 5 ভ্যাকসিন বাজারে আনার জন্য প্রয়োজনীয় অনুমোদন পত্র দিয়ে দেবেন 10 থেকে 12 তারিখের মধ্যেই। তারপরেই প্রথম দফায় দেশের বয়স্ক নাগরিক এবং শিশুদের ভ্যাকসিন দেওয়া হবে। প্রতিরক্ষামন্ত্রক গোটা দেশে সমস্ত নাগরিকের জন্য যৌন টিকাকরণ কর্মসূচিতে যত ভ্যাকসিন প্রয়োজন তার জন্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করার বিষয় সরকারের কাছে বিস্তারিত রিপোর্ট পেশ করেছে।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here