খুব শীঘ্রই বাজারে করোনার ন্যাসাল ভ্যাকসিন, শেষ হল তৃতীয় পর্যায়ের ট্রায়াল

0

Last Updated on June 20, 2022 8:04 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। আগামী মাসেই কি বাজারে আসবে ভারত বায়োটেকের ন্যাসাল ভ্যাকসিন? দিনক্ষণ স্পষ্ট না করলেও তেমনই ইঙ্গিত দিল উৎপাদক সংস্থা। এই প্রসঙ্গে ভারত বায়োটেক ম্যানেজিং ডিরেক্টর এবং চেয়ারম্যান ড. কৃষ্ণ এলা জানান, করোনা সংক্রান্ত নাসাল ভ্যাকসিন নিয়ে তৃতীয় ট্রায়াল ইতিমধ্যেই শেষ করেছে সংস্থা। খুব শ্রীঘ্রই নথি ডিসিজিয়াই কাছে জমা করবে ভারত বায়োটেক।

সংস্থা জানায়, সমস্ত ঠিক থাকলে এবং কেন্দ্র অনুমতি দিলে এটা বাজারে লঞ্চ করা হবে আগামী মাসেই। এবং একইসঙ্গে বিশ্বের প্রথম নাজ্যাল কবিড ১৯ ভ্যাকসিন। প্রসঙ্গত, বেশ কয়েক মাস আগে প্রথম ন্যাজাল স্প্রে হিসেবে ফ্যাবী স্প্রে-কে অনুমোদন দেয় ডিসিজিআই। মুম্বইয়ের গ্লেনমার্ক এবং আরও একটি সংস্থার যৌথ প্রচেষ্টায় ভারতীয় বাজারে তৈরি হয় নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে।

সংস্থা জানায়, তৃতীয় পর্যায়ের ট্রায়ালে দেখা গিয়েছে এই স্প্রে ভাইরাল লোড ২৪ ঘন্টায় ৯৪ শতাংশ এবং ৪৮ ঘন্টায় ৯৯ শতাংশ পর্যন্ত কমাতে সক্ষম। নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে সুরক্ষিত এবং করোনা রোগীদের মধ্যে কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। গ্লেনমার্ক সংস্থা এই স্প্রেকে ফ্যাবি স্প্রে ব্র্যান্ড নাম দিয়ে বাজারে আনবে। এই নিয়ে সংস্থার এক আধিকারিক জানান, করোনা চিকিৎসায় এটি উল্লেখযোগ্য ভূমিকা নেবে। এর আগে হুড়োহুড়ি পড়েছিল রেপিড অ্যান্টিজেন কিট নিয়ে।

যদিও, এই কিট বাজারে আসার আগে প্রথমে এসেছিল অনলাইনে। তারপরই, ধীরে ধীরে খোলা বাজারে আসতে শুরু করেছিল। দিন কয়েক আগে পর্যন্ত করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় হঠাৎ করে দোকানে দোকানে বেড়ে যায় চাহিদা। সাময়িকভাবে যোগানের অভাবে তৈরি হয় সংকট। একইসঙ্গে অভাব দেখা গিয়েছিল জ্বরের ওষুধ, এন ৯৫ মাস্কেরও।

অন্যদিকে, বিনা পরামর্শে ন্যসাল স্প্রের যথেচ্ছ ব্যবহার রুখতে সতর্ক করেন চিকিৎসকরা। তাঁদের বক্তব্য, চিকিৎসকদের অনুমতি ছাড়া এই স্প্রে ব্যবহার করা ক্ষতিকর হতে পারে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here