বাজারে আসছে পশুদের করোনা ভ্যাকসিন

0

৩৬৫ দিন। শুধুমাত্র মানুষের মধ্যেই নয়। বিভিন্ন সময়ে করোনা স্ট্রেন খুঁজে নিয়েছে পশুদেরও। বাঘ, সিংহ, কুকুর, বিড়াল আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। এবার, পশুদের জন্যেও তৈরি হল করোনা টিকা। কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর দেশীয় প্রযুক্তিতে তৈরি পশুদের জন্য করোনা টিকার ঘোষণা করেন। অ্যানোকোভ্যাক্স নামক এই ভ্যাকসিনটি তৈরি করেছে হরিয়ানার ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারাল রিসার্চের জাতীয় রিসার্চ সেন্টার।

- Advertisement -

উৎপাদক সংস্থা জানায়, এটি ডেল্টা এবং অমিক্রন উভয় ধরনের স্ট্রেনকে প্রতিরোধ করতে সাহায্য করবে। কুকুর, সিংহ, চিতাবাঘ থেকে শুরু করে ইঁদুর ও খরগোশের দেহেও প্রয়োগ করা যাবে এই ভ্যাকসিন। টিকা উদ্বোধনে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন, বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমের ফসল এই টিকা। বিদেশ থেকে ভ্যাকসিন আমদানি না করে, দেশীয় প্রযুক্তিতেই এই ভ্যাকসিন তৈরি করে আত্মনির্ভরতার পথেই হাঁটছে ভারত। এটা বিশাল বড় সাফল্য।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে ধারাবাহিকভাবে মুম্বইতে বাড়ছে সংক্রমণ। হঠাৎ করেই বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। এই শহরে প্রায় হাজারের কাছাকাছি দৈনিক সংক্রমণ। মার্চের সঙ্গে তুলনা করলে দেখা যাবে আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ। মার্চের পর থেকে ধীরে ধীরে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here