Pujar Recipe : এই পুজোর সময় নোনতার সঙ্গে কিছু অবাঙালি মিষ্টি রইল আপনার রান্নাঘরের জন্য

0

Last Updated on September 13, 2022 11:35 PM by Khabar365Din

৩৬৫ দিন। তিওয়ারির জিলিপি কিম্বা বিবেকানন্দ রোড আর রাজা রামমোহন সরণির সংযোগস্থলে লোহাপট্টির মাঝে নামহীন দোকানের। আহা, মুখে লেগে আছে! বাঙালির জিলিপি থেকে সাইজে বড় এবং অনেক বেশি কারুকাজে ঠাসা।

- Advertisement -

জিলিপি

উপকরণ- ২০০গ্রাম ময়দা, ২০০ গ্রাম চালের গুঁড়ো, ১/২ লিটার সাদা তেল, ১চিমটি বেকিং পাউডার, ১ কেজি চিনি।

প্রনালী- ২৪ ঘন্টা আগে ময়দা জল দিয়ে গুলে ঢাকা দিয়ে রাখতে হবে। মিশ্রণ টা এমন করতে হবে অনেক টা সিন্নি র মতো। ভাজার আগে মিশ্রণ টাই চালের গুঁড়ো,বেকিং পাউডার সব মিসিয়ে মসৃন মিশ্রণ তৈরি করতে হবে। চিনির রস তৈরি করতে হবে,যতটা চিনি ততটা জল দিয়ে। রসটা গরম রাখতে হবে। ফ্রাই প্যানে এ তেল গরম করে,জিলিপি র জন্য একটা নারকেলের মালা কিংবা প্লাস্টিকের নিচে একটা ছোট ফুটো করে নিয়ে তার মধ্যে মিশ্রণ দিয়ে জিলিপি আকারে ভেজে নিয়েই গরম রসে দিয়ে, ২ মিনিট পরে তুলে নিলেই তৈরি জিলিপি।

বালুসাই

উপকরণ- ১ কাপ ময়দা, ১/৪ কাপ টক দই, ৪ চা চামচ সাদা তেল, ১ চিমটি নুন, ১/৪ চা চামচ বেকিং সোডা, ১/২ চা চামচ বেকিং পাউডার, রসের জন্য দরকার ১ কাপ চিনি, ২টো এলাচ।

প্রনালী- ময়দা,নুন, সোডা,বেকিং পাউডার, তেল আর টক দই মিশিয়ে একটা ডো বানিয়ে নিতে হবে,খুব বেশি মাখতে হবে না,মাখাটা একটু রাফ হবে। এবার গোল গোল লেচি কেটে চ্যাপ্টা করে মাঝে একটু গর্তো করে দিতে হবে। ১ কাপ চিনি আর ২/৩ কাপ জল,এলাচ গুলো দিয়ে একটা আঠালো রস বানিয়ে নিতে হবে। কড়াইতে তেল গরম করে লেচি গুলো মাঝারি আঁচে ভেজে রসে ভিজিয়ে রাখতে পারে ৩০ মিনিট,বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করলেই তৈরি।

গজা

উপকরণ- ৪০০গ্রাম ময়দা, ১কাপ ঘি ডালডা/গাওয়া ঘি,১/২চা চামচ বেকিং পাউডার, প্রয়োজন অনুযায়ী জল, পরিমাণ মত ভাজার জন্য সাদা তেল, ২ কাপ চিনি।

প্রনালী- একটি কড়াইয়ে দু- কাপ চিনি এক কাপ জল দিয়ে ফুটিয়ে রস বানিয়ে নিতে হবে। ময়দা ও বেকিং পাউডার একসাথে ভালো করে মিশিয়ে অল্প অল্প করে জল দিয়ে একটা ডো বানিয়ে নিতে হবে। এবার ওই ডো টিকে হাতের সাহায্যে চৌকো আকার দিতে হবে। ওই চৌকো আকার থেকে ছুরির সাহায্যে ছোট ছোট করে কেটে নিতে হবে। কড়াইয়ে বেশ কিছুটা তেল নিয়ে একটু গরম হলেই ওই কেটে রাখা ময়দার ছোট ছোট চৌকো গুলো ভেজে নিতে হবে। প্রথমে হালকা হালকা আঁচে ভাজতে হবে। ওগুলো যখন তেলের ওপরে ভাসতে থাকবে তখন মাঝারি আঁচে লাল করে ভেজে তুলে নিয়ে তৈরি করে রাখা রসের মধ্যে ডুবিয়ে একটু নাড়াচাড়া করে নিলেই হয়ে যাবে মিষ্টি গজা।

মালপোয়া

উপকরণ- ২ কাপ ময়দা,২ কাপ সুজি,২ কাপ চিনি ২ চিমটি বেকিং পাউডার, ২ চিমটি নুন,১.৫ চা চামচ মৌরি, পরিমাণ মত দুধ, পরিমাণ মত সাদা তেল ভাজার জন্য।

প্রনালী- ময়দা সুজি চিনি দুধ দিয়ে একটা ঘন বেটার বানিয়ে নিতে হবে। তারপর তাতে বেকিং সোডা নুন ,মৌরি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর কড়াইতে তেল দিয়ে মালপোয়ার আকারে ছেড়ে দিয়ে দুই পাস লাল হয়ে গেলে কড়াই থেকে তুলে নিতে হবে। তারপর ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশনের জন্য তৈরি মালপোয়া,রাবড়ি সহ পরিবেশন করুন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here