Pujar Khobor : অস্তিত্বের জন্য আশ্রয়, বেহালা নতুন দলের এবারের থিম স্প্যানিশ নাট্যকার ফার্নান্দো আরাবলে’র যুদ্ধ বিরোধী নাটক পিকনিক অন দ্য ব্যাটেলফিল্ড

0

Last Updated on September 13, 2022 11:46 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫দিন। যুদ্ধ নয় মুক্তি দাও। গোটা বিশ্বজুড়ে চলছে যুদ্ধ পরিস্থিতি। ব্যস্ততম দেশ গুলিতে সেভাবে যুদ্ধের প্রভাব না করলেও কিছুটা হলেও প্রভাব পড়ছে মানুষের মনে। সেখান থেকেই কিছুটা মুক্তি পাওয়া যাবে কলকাতার এই আনন্দ উৎসবের মাধ্যমে। নাট্যকার ফার্নান্দো আরাবলের নাটক পিকনিক ইন দ্য ব্যাটেল গ্রাউন্ড অবলম্বনে তৈরি হতে চলেছে বেহালা নতুন দল ক্লাবের দুর্গা পুজোর থিম। থিমের নাম আশ্রয় অস্তিত্বের জন্য ।

এই থিমটির সম্পূর্ণ ভাবনা শিল্পী অয়ন সাহার। এই থিম সম্পর্কে তিনি জানান, মূলত এই বিষয়টা সূত্রপাত হয় করোনা সঙ্গে মানুষের যুদ্ধ থেকে শুরু করে গোটা বিশ্বজুড়ে এই যুদ্ধের ডামাডোল সবটা মিলিয়েই এ ভাবনার জন্ম। তারপরেও মানুষের মানবিকতা নিয়ে বহু প্রশ্ন ওঠে অর্থাৎ মানুষের মধ্যে যুদ্ধ প্রবণতা সব সময় বিরাজমান। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে আশ্রয়ের সন্ধান দিচ্ছে মা দুর্গা।

যুদ্ধ যেভাবে মানুষের মধ্যে ক্ষত তৈরি করেছে উৎসব তার ওপর মলমের প্রলেপ লাগাতে সাহায্য করবে। আমরা গোটা প্যান্ডেলটা তৈরি করছি বাড়িতে ব্যবহৃত সমস্ত জিনিসপত্র দিয়ে। অর্থাৎ যেভাবে বাড়ি নির্মাণ হয় সেভাবেই মা দুর্গা আশ্রয় প্রদানে সবার জন্য তৈরি করতে চলেছেন তার নিজস্ব ঘর। মা দুর্গার জন্ম হয়েছিল সমস্ত দেবতাদের মিলিত শক্তিতে। এই সময় দাঁড়িয়ে আধুনিক সভ্যতা কিংবা আধুনিক মানুষ হিসাবে আমাদের যে ইচ্ছে শক্তি দিয়ে একটা উৎসবকে গড়ে তোলা এই উৎসবটা কোথাও হয়তো তাৎক্ষণিকভাবে একটা ক্ষণিক সময়ের জন্য।

আমাদের এই প্যান্ডেলে ঢুকলেই মানুষ বুঝতে পারবেন এটা আমরা নাট্যকার ফার্নান্দো আরাবল এর এক নাটক উপর ভিত্তি করে তৈরি করেছে যেখানে দেখানো হবে যুদ্ধ ও ময়দানে বোমা বিস্ফোরণের পর স্বর্গীয় ছাতা উপস্থিত মানুষদের উপর ছায়া হয়ে ছিল। মা দুর্গা ও ঠিক সেভাবে কলকাতার মানুষদের মাথায় ছায়া হয়ে রয়েছেন। যুদ্ধ পরিস্থিতি কোনভাবেই যাতে পশ্চিমবঙ্গে না আসে তার জন্য সেই একইভাবে ছাতা নিয়ে দাঁড়িয়ে আছেন তিনি।

উল্লেখ্য , বেহালা নতুন দলের প্যান্ডেলের সম্পূর্ণ কাজটি করা হচ্ছে আয়না , কয়লা ছাতা এবং বাড়ির অপ্রয়োজনীয় সমস্ত জিনিস দিয়ে। তবে আগের বছরের মতো এবছর আর ৩০ ফিট দূর থেকে যেহেতু ঠাকুর দেখার বিধি নিষেধ নেই প্যান্ডেলের শুরু থেকেই থিমের আমেজ পাবেন দর্শকরা।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here