অন্য ভুবনে অমল

0

Last Updated on November 15, 2020 9:14 PM by Khabar365Din

কথাকলি দত্ত

- Advertisement -

সত্যজিৎ রায়ের অপুর সংসার’ ছবিতে কোনও অভিনেতার জন্ম হলে, তিনি এক অন্য ভুবনের মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হন। অন্য ভুবন’ শব্দ দুটির জন্য আমি হুমায়ূন আহমেদের কাছে কৃতজ্ঞ। যে অভিনেতা, চারুলতার অমল, ঝড়ের বিকেলে রবিঠাকুরের গান গাইতে গাইতে এক বৌঠানের সংসার, নষ্টনীড়, ভেঙে দিতে ঢােকে, সেই অভিনেতার পক্ষে ‘তিন ভুবনের পারে’ বা ‘প্রথম কদম ফুল’ বা ‘বসন্ত বিলাপ’ বা ‘ঝিন্দের বন্দি’ বা ‘কোনি’ বা ‘কে তুমি নন্দিনী’ র জগতে অতি অনায়াসে বিচরণ সম্ভব হয় না।

অশনি সংকেত’এর গঙ্গাচরণ, হীরক রাজার দেশের উদয়ন পণ্ডিত, গণশত্রু’র ড. অশােক গুপ্ত’র চরিত্রে, তদুপরি ফেলুদা চরিত্রে (সব্যসাচী ছাড়া যার ধারে কাছে কেউ আসতে পারেনি, আসতে পারবেও না) যে অভিনেতা বিশ্ববিখ্যাত হয়েছেন, তার পক্ষে আমাদের এই মধ্যবিত্ত, মধ্যমেধার চেনাজানা জগতে ঘােরাফেরা অসম্ভব।

বিশ্বের সেরা চলচ্চিত্রকারের ১৪টি ছবিতে যে অভিনেতা অভিনয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন, তার কাছে বাকি জগৎ, ওসব কী জানি বলে, কীসব কমার্শিয়াল বায়ােস্কোপ-তুচ্ছ, তুচ্ছ। অতবড় উচ্চতার কাছে বাকি সব বামনের মতাে লাগে, খর্বকায় ওইসব নামজীবন, রাজকুমার থিয়েটার, খর্বকায় কবিতা, এক্ষণ-তুলনায় আরও অনেকেই। তুলনাবিহীন অপু, অমল অন্য ভুবনে তাে বেঁচে থাকতেই চলে গিয়েছেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here