Coca-Cola: কোকাকোলার নতুন ম্যাজিক বিজ্ঞাপন মাস্টারপিস, ক্লাসিক আধুনিক সমসাময়িক শিল্প কর্মের ভিড়ে কোকের বোতলই যেন হয়ে উঠল শিল্প সামগ্রী

0

Last Updated on May 30, 2023 8:03 PM by Khabar365Din

৩৬৫ দিন। বিশাল এক আর্ট স্টুডিও। দেওয়ালে টাঙানো বিভিন্ন বিখ্যাত শিল্পীদের মাস্টারপিস। এদিকে ওদিকে ছড়ানো সেরা ভাস্করদের শিল্প কীর্তি। প্রশিক্ষকের তীক্ষ্ণ নজরে একদল ছাত্র-ছাত্রী স্কেচবুক নিয়ে ছড়িয়ে ছিটিয়ে বসে। ছবি নিয়ে মগ্ন। এদের মধ্যে এক ছাত্র খানিক উদাসীন। পিছন ফিরে থাকলেও রদা মূর্তির মতোই সে বিষন্ন, ভাবুক। এরই মধ্যে সবার অলক্ষে সক্রিয় হয়ে ওঠে আতেকের ডিভাইন আইডল। ফ্রেম ছেড়ে বেরিয়ে, হাত লম্বা করে সে উপরে নিয়ে আসে অ্যান্ডি ওয়ারহোলসের ১৯৬২ তে আঁকা, কোকাকোলার সাদাকালো সেই ক্লাসিক ছবিটা থেকে পানীয়তে টইটাম্বুর বরফ ঠান্ডা কোকাকোলার একটা সাবেক বোতলটি। এরপর সেই বোতল হাতে হাতে ঘোরে। ডিভাইন ডেভিলের ছোঁড়া বোতলটা লুফে নেয় টার্নারের শিপরেক ছবির নাবিক। সে ছুঁড়ে দেয় বিক্রম কুশওয়াহার বিখ্যাত তৈলচিত্র ফলিং ইন লাইব্রেরী ছবির মেয়েটির দিকে, সে ফ্রেম থেকে বেরিয়ে এসে অসাধারণ দক্ষতায় লুফে নেয়। সে এরপর পাঠায় ফাতমা রামাদানের দ্যা ব্লো ড্রয়ারের মেয়ে দুটির দিকে।

তাদের একজন তার লিকপিকে জিরো সাইজ হাতে লোফে। আচমকা সে ছোড়ে মুংকের দ্যা স্ক্রিম তৈলচিত্রের দিকে। ছবির এক্সপ্রেশনের সঙ্গে মানানসই হয় ছবির মুখ, সে লুফে নেয়। সেখান থেকে বোতল যায় ওয়ান্ডারবুহলের ইউ কান্ট কার্স মি ছবির হুডি মাথার কৃষ্ণকায়ের হাতে। সেই কোকাকোলার বোতল হাতেই ঢুকে পড়ে ভ্যান গগের বেডরুম ইন দ্যা আর্লে। বোতল যায় রদার দ্যা থিংকরের কাছে। এক লাফে পৌঁছে যায় সে প্রায় সিলিং এর কাছাকাছি। সেখান থেকে বোতলটা ফেলে স্টেফানি তাহেদার ন্যাচারাল এনকাউন্টারসের ভুবনজয়ী সবুজ কন্যার দিকে। সে আবার ছুঁড়ে দেয় উটাগাওয়ার বরফে ঢাকা ড্রাম ব্রিজ এন্ড সেকিং সানএর দেশে। বরফের সাগরে প্রায় ডুবে যাওয়া বোতলটি এরপর পৌছয় জে ভার্মির গার্ল উইথ আ পারল ইয়াররিং সুন্দরীর হাতে। কোকাকোলার বোতলটা তিনি খোলেন এবং এগিয়ে দেন ওই উদাসীন ভাবুক ছাত্রটির দিকে।

কোকাকোলা পেয়ে উৎফুল্ল ছেলেটি প্রথম চুমুকেই খুঁজে পায় আঁকার যাবতীয় উৎসাহ। মাস্টারপিস সবাই খুশি হয়। ইয়ার রিং সুন্দরী এক চোখ টিপে তার প্রসন্নতার ইশারা দেয়।কোকাকোলা এসে আষ্টেপিষ্টে বেঁধে ফেলে ছেলেটিকে। দুই মিনিটের রিয়েল ম্যাজিকের সমাপ্তিতে ছেলেটাই কোকাকোলার বোতল হয়ে যায়। মাস্টারপিস নামে কোকাকোলার এই সাম্প্রতিক বিজ্ঞাপনটিও মাস্টারপিস। সময়ের থেকে প্রায় পঞ্চাশ বছর এগিয়ে থাকা ভাবনা আধুনিকতার সর্বোত্তম প্রযুক্তি ব্যবহার করে তাক লাগিয়ে দেওয়া। কোকাকোলার দীর্ঘ বিজ্ঞাপনের জার্নি শুরু হয়েছিল অ্যান্ডি ওয়ারহোলসের হাতে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক হয়েছে তাদের প্রচার রীতি। এই মাস্টারপিস অবশ্য সময়ের থেকে এগিয়ে থাকা একটা প্রজেক্ট। আর্টের সঙ্গে এখানে সংক্ষিপ্ত হয়েছে বিজ্ঞান। কোকাকোলার গ্লোবাল ক্রিয়েটিভ হেড প্রতীক ঠক্কার বলছেন, এই ব্র্যান্ডের দীর্ঘ যাত্রাপথের সঙ্গী অ্যান্ডি ওয়ারহোলস।

কোকাকোলার প্রথম আমলের প্রচারের গোটাটাই হয়েছিল তার হাত ধরে। আমরা এখনো সেই সঙ্গী কে হারায়নি শিল্পী না থাকলেও তার ফাউন্ডেশন রয়েছে তার নামাঙ্কিত ভিসুয়াl আর্টস্ট ফাউন্ডেশন, দু মিনিটের এই বিজ্ঞাপন চিত্রটির ভিএফএক্স সাপোর্ট দিয়েছে। কোম্পানির নিজস্ব ক্রিয়েটি ভ টিমের সঙ্গে একসঙ্গে বসে ভেবেছে এবং শেষ পর্যন্ত প্রোডাকশনটি সম্পূর্ণ করেছে। ফাউন্ডেশনের ভাবনা মতোই বিশ্বের বিভিন্ন স্তরের শিল্পীদের, বিশেষ করে নতুন প্রজন্মের ছেলেমেয়েদের, এখানে কাজ দেওয়া হয়েছে। মাস্টারপিস বাছাইও হয়েছে বিশ্বের বিভিন্ন দেশের অন্যতম সেরা শিল্পীদের কাজ নিয়ে। সেভাবে দেখলে এই বিজ্ঞাপন চিত্রে কোকাকোলা আসলে গল্পের চাহিদা মতো আসেনি। আদতে কোকাকোলা ডিজেই একটা গল্প।

আমরা সেই স্পিরিটটাকে ধরে রাখার চেষ্টা করেছি। বিভিন্ন শ্রেণীর বা স্তরের মানুষ, যাদের বিভিন্ন ভৌগোলিক অবস্থান, সংস্কৃতি— এক বোতল বরফ ঠান্ডা কোকাকোলার বোতল হাতে তুলে দিয়ে আমরা সবাইয়ের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা চালিয়েছি। এক্ষেত্রে শিল্পীদের আঁকা মাস্টারপিস গুলিকেরূপক অর্থে ব্যবহার করা হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে যে ভিএফএক্স নির্মিত হয়েছে সেটাই এই ছবির মুখ্য বৈশিষ্ট্য। অতীতেও এই ব্র্যান্ডের প্রসারে বিভিন্ন দেশের আইকনিক ব্যক্তিত্ব থেকে বস্তু বিজ্ঞাপনে এসেছে। সেই ধারা বজায় রাখা হয়েছে। এখনো দুনিয়ার সঙ্গে তাল মিলিয়ে আমরা নিজেদের পাল্টাই, নতুন করে ভাবি। অ্যান্ডি ওয়ারহলস ফাউন্ডেশনের তরফে ড্যানিয়েল ডেটন বলেন তারা এই প্রজেক্টে থাকতে পেরে ভয়ঙ্কর উত্তেজিত। কোকাকোলার ম্যাজিক লেন্সের মধ্যে দিয়ে গোটা পৃথিবীকে ১ সুতার মধ্যে আনার যে চ্যালেঞ্জ তা এই ব্র্যান্ডের প্রচার চিত্রে প্রয়োজন হয়। আমরা সেই চ্যালেঞ্জ বরাবর নিয়ে থাকি এবং ভবিষ্যতেও নিতে তৈরি।