আটকে গেল সমকামিতা নিয়ে রামগোপালের ছবি ডেঞ্জারাস

0

Last Updated on April 14, 2022 12:22 AM by Khabar365Din

৩৬৫দিন। সমকামিতার ছবি তাই হল মালিকরা বলছেন, এই ছবি দেখাতে চাই না। রামগোপাল ভার্মার (Ram Gopal Varma) নতুন ছবি খতরা ডেঞ্জারাস (Dangerous) মুক্তি এই কারণে পিছিয়ে যাচ্ছে। হতাশ ও ক্ষুব্ধ রামগোপাল বলেছেন, আইনত বৈধ সমকামিতার ছবি, সেন্সর বোর্ড ছাড়পত্র দেওয়া সমকামিতার ছবি, কেবল হল মালিকদের জন্য মুক্তি পাচ্ছে না, এই দিনও ভারতবর্ষে দেখতে হল। গোটা উত্তরপ্রদেশ, মদ্যপ্রদেশ, গুজরাট, ছত্তিশগড় সহ অধিকাংশ রাজ্যের হলগুলো এই ছবি দেখাতে নারাজ বলেই জানিয়েছেন রামু। সমকামিতা নিয়ে কম ছবি হয়নি। ১৯৯৬ সালে দীপা মেহতার প্ররিচালনায় ফায়ার।

- Advertisement -

যাতে শাবানা ও নন্দিতার অভিনয় প্রসংশিত। ২০১৫ সালে সত্য ঘটনা অবলম্বনে মনোজ বাজপেয়ী ও রাজকুমার রাও অভিনীত হংসল মেহতার ছবি আলীগড়, কিংবা কালকি কোয়েচলিন অভিনীত মার্গারিটা উইথ এ স্ট্র,অথবা ২০১৯ এ কৌশিক গাঙ্গুলির বাংলা ছবি নগরকীর্তন, এ সব ছবির বিষয় ছিল সকামিতা। সমকামিতা ভারতে আর অপরাধ নয় বলে ঐতিহাসিক রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। তার আগেই এই ছবিগুলো সেন্সর বোর্ড ছাড়পত্র দিয়েছিল। সমকামিতাকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে বর্ণনা করা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা বাতিল করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এই আদেশ দিয়েছিলেন।সমকামিতা এখন বৈধ।
তাহলে কাদের চাপে হল মালিকরা ভয় পাচ্ছেন এই ছবি দেখাতে? প্রশ্ন তুলেছেন রামগোপাল।তিনি এও বলেছেন, আমি নিশ্চিত উগ্র ধর্মীয়  কিছু সংগঠন যারা পদ্মাবতী কিংবা অন্য ছবি নিয়ে ভাঙচুর ও আগুন জ্বালায় তারাই এই কাজ করছে,ভয় দেখাচ্ছে। আমিও আদালতের কাছে যাবো।  


টলিউডের অভিনেত্রী নয়না কে নিয়ে রামগোপালের ছবি ‘খতরা ডেঞ্জারাস’ এর কথা ঘোষণা করা হয়েছিল দু’বছর আগেই। সমকামিতা নিয়ে তৈরি হয়েছিল ওই ছবিটা অনেক আগেই জানিয়েছিলেন পরিচালক । কিন্তু করোনা পরিস্থিতির কারণে তা মুক্তি সম্ভব হয়নি। কিন্তু যখন মুক্তির সময় এল সেন্সর বোর্ড তা পাস করলেও সিনেমা হল মালিকা তা দেখাতে অনিচ্ছা প্রকাশ করেছেন। তাই একপ্রকার অনির্দিষ্ট কালের জন্য আসন্ন ছবিটির রিলিজ পিছিয়ে দিতে বাধ্য হলেন পরিচালক। আর এনিয়ে সম্প্রতি  সোশ্যাল মিডিয়ায় টুইট করেছেন পরিচালক। রামগোপাল লেখেন, দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি, গল্পটি সমকামিতা নিয়ে। তাই অনেক থিয়েটারের অসহযোগিতায় ‘খতরা ডেঞ্জারাস’র রিলিজ অনির্দিষ্ট কালের স্থগিত করা হয়েছে। আমরা অবশ্যই এই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করব। সব উপায়ে এগিয়ে যাব ও পরবর্তী তারিখ অবশ্যই মুক্তির দিন জানাব। অভিনেত্রী অপ্সরা ও নয়নাকে নিয়ে তৈরি হয়েছিল এই ছবি । ছবির গল্প নাটক নারী কেন্দ্রিক । 

নতুন ছবি ‘খতরা ডেঞ্জারাস’ তৈরি করেছেন পরিচালক রামগোপাল বর্মা। দুইদিন আগে এই ছবি রিলিজ হওয়ার কথা ছিল। কিন্তু তা মুক্তি পেলো না। ছবি-মুক্তির আগেই পরিচালক দাবি করেছিলেন, সিনেমা হলের মালিকেরা নাকি ছবি-মুক্তি নিয়ে বেঁকে বসেছেন। এই রকম খোলামেলা স’মকা’মিতাকে সাপোর্ট করছেন না তারা। ‘খতরা: ডেঞ্জারাস’ ছবিতে বেশ ঘনিষ্ঠ মুহূর্তের দৃশ্য রয়েছে। সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে এই ছবি। সেন্সর বোর্ডের অনুমতিতে ‘এ’ সার্টিফিকেট পেয়েছে। সেকশন ৩৭৭ মান্যতা পেয়েছে এই  ছবি। এটাই ভারতের প্রথম লেসবি’লয়ান ছবি, যেটি ‘এ’ সার্টিফিকেট পেয়েছে। সোশ্যাল মিডিয়ায় পরিচালক এলজিবিটি কমিউনিটির কাছে আবেদন করেছেন এই সিদ্ধান্তের বিরোধিতা করার জন্য।পাশাপাশি সবাইকে মাল্টিপ্লেক্সের ম্যানেজমেন্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অনুরোধ করেন রামগোপাল। তাঁর মতে এটি পুরো মানব সমাজের প্রতি অপমান। যেখানে দেশের সর্বোচ্চ আদালত সমকামী সম্পর্ককে আইনি মান্যতা দিয়েছে সেখানে কেন তাঁর ছবি গ্রহণ করতে চাইছে না মাল্টিপ্লেক্স, প্রশ্ন তুলেছেন রামগোপাল বর্মা। অন্যদিকে ছবির পোস্টার দেখেই উত্তেজনার পারদ দ্বিগুণ বেড়েছে। রামগোপাল বর্মার ‘খাতরা: ডেঞ্জারাস’- এ দুই নারীর শরীরী উষ্ণতায় মজেছে দর্শক। রমরমিয়ে সমকামীতাই শুধু নয়, বরং চরম শরীরী নেশায় দর্শকদের পাগল করে দিচ্ছেন দুই নারী। যা নিয়ে জোর চর্চা চলছে সোশ্যাল মিডিয়া জুড়ে ।

ক্রাইম ড্রামা যে এমনটা হতে পারে তা না দেখলে বিশ্বাস করতে পারবেন না দর্শকরা। যত দিন এগোচ্ছে ততই যেন ছবিকে কেন্দ্র করে পারদ চোড়ছিল পরিচালক রামগোপাল বর্মার ‘খাতরা: ডেঞ্জারাস’-এর ট্রেলারেই ঝড় তুলেছিলেন নয়না গঙ্গোপাধ্যায়। ভারতের প্রথম লেসবিয়ান ক্রাইম ড্রামা এটি। আর সেই ছবি মুক্তি পাবে না সে কথা ভাবতেই পারছেন না সিনেমাপ্রেমীরা । নয়না গঙ্গোপাধ্যায়  চরিত্রের জন্য যতটা খোলামেলা হওয়া যতটা দরকার ততটাই বেশ সাবলীলতার সঙ্গে তিনি প্রদর্শন করছেন। ঠোঁটে ঠোঁট লাগিয়ে চুম্বন থেকে,অর্ধনগ্ন অবস্থায় শরীরী ঘনিষ্ঠতা, প্রচন্ড সাহসী দৃশ্যে অভিনয় করে সমালোচকদের নজর কেড়েছেন নয়না। এবং তারপর থেকে অনেকেই সমকামী ভাবতেও শুরু করেছিলেন নয়নাকে । লেসবিয়ান ক্রাইম ড্রামায় প্রতিটি পরতে পরতে চমক রয়েছে। ‘খাতরা: ডেঞ্জারাস’-  ছবিতে এতটাই বোল্ড দৃশ্য  রয়েছে যার ঝলক দেখেই নাজেহাল অবস্থা ভক্তদের। আর ঠিক সেই কারণেই নাকি মাল্টিপ্লেক্স এই ছবি দেখাতে চাইছে না।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here