কান চলচ্চিত্র উৎসবে বাঙালি পরিচালক পুরস্কৃত হল গোল্ডেন আই অ্যাওয়ার্ড এ

0

৩৬৫দিন। কান চলচ্চিত্র উৎসবে এবার বাঙালির জয়জয়কার। গোল্ডেন আই পুরস্কার পেল বাঙালির পরিচালক শৌনক সেনের তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’। শৌনকের তথ্যচিত্রটি মোট ৯০ মিনিটের। তা মহম্মদ সৌদ এবং নদিম শেহজাদ নামের দুই ভাইয়ের গল্প।

- Advertisement -

আহত পাখিদের, বিশেষ করে ব্ল্যাক কাইটসদের উদ্ধার করে তাঁদের চিকিৎসার বন্দোবস্ত করেন এই দুই ভাই। তাঁদের কাহিনি ক্যামেরাবন্দি করেছেন শৌণক। চলতি বছরের সানড্যান্স চলচ্চিত্র উৎসবেও ‘ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জ্যুরি প্রাইজ’ও পেয়েছে এই ছবিটি। শৌণক বাঙালি হলেও তিনি বর্তমানে দিল্লির বাসিন্দা। শনিবারই এই পুরস্কার পান তিনি।

কানের স্পেশ্যাল স্ক্রিনিং সেগমেন্টেও দেখানো হয়েছে বিশেষ তথ্যচিত্রটি। প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের কমিটি এবং ফরাসি লেখকদের একটি সংগঠনের যৌথ উদ্যোগে এই ‘গোল্ডেন আই’ পুরস্কার দেওয়া শুরু হয়। একে এল’ ওয়িল ডি’ অর অ্যাওয়ার্ডও বলা হয়ে থাকে।

ধ্বংসের আবহেও প্রতিটি জীবন গুরুত্বপূর্ণ, ছোট ছোট পদক্ষেপ গুরুত্বপূর্ণ। এই কথাটি যে ছবি বা তথ্যচিত্রে দেখানো হয়, তাকেই ‘গোল্ডেন আই’ পুরস্কার দেওয়া হয়ে থাকে। কান চলচ্চিত্র উৎসবে প্রত্যেকটি তথ্য চিত্রের মধ্যে থেকে অল দ্যাট ব্রিদস ছবিটি তাদের মন জয় করে নিয়েছে।

পুরস্কার দেওয়ার সময় সঞ্চালকের যুগের প্রশংসায় পঞ্চমুখ হন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here