কেন্দ্র ১ লক্ষ টেস্ট কমাচ্ছে আর রাজ্যকে চাপ দিচ্ছে

0

Last Updated on September 14, 2020 9:32 AM by Khabar365Din

৩৬৫ দিন: মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের দাবি গোটা পৃথিবীতে করোনা পরীক্ষার সংখ্যার নিরিখে এক নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র আর দু নম্বরে রয়েছে তার বন্ধু নরেন্দ্র মোদির ভারত। অথচ ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর পরিসংখ্যান থেকে উঠে আসছে অন্য তথ্য। দেশে করোনা সংক্রমণ যত বেড়ে চলেছে ভারত সরকার ততই দেশে করোনা পরীক্ষার সংখ্যা কমিয়ে দিচ্ছে।
একদিকে যখন খোদ প্রধানমন্ত্রী থেকে শুরু করে দেশের স্বাস্থ্যমন্ত্রী থেকে বারবার করে দেশের সমস্ত রাজ্যের কাছে নির্দেশিকা পাঠানো হচ্ছে যত বেশি সম্ভব টেস্ট করতে হবে, তার মধ্যেই যখন দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা প্রায় প্রতিদিনই এক লক্ষের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে, তখন প্রায় এক লক্ষের মত করে দৈনিক টেস্টের সংখ্যা কমিয়ে দেওয়া হল কেন্দ্রের তরফে। 2 সেপ্টেম্বর যেখানে ভারতে মোট করোনা পরীক্ষা হয়েছিল ১১,৭২,১৭৯ জনের, সেখানে 12 সেপ্টেম্বর সংখ্যাটা নেমে দাঁড়িয়েছে ১০,৭১,৭০২ জন।
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন আইসিএমআর এর পরিসংখ্যান অনুযায়ী, শনিবার সকাল আটটা থেকে রবিবার সকাল আটটা পর্যন্ত দেশে ৯৪,৩৭২ জন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। তার ফলে দেশে মোট করোনা সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,৭৫৪,৩৫৭। আর মৃত্যু হয়েছে মোট ৭৮,৫৮৬ জনের। তাঁদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১,১১৪ জন রোগী। এই পরিস্থিতিতে আইসিএমআর এর তরফ থেকে প্রতিদিন যে পরিসংখ্যান প্রকাশ করা হয় গোটা দেশের করণা পরীক্ষার, সেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে দেশজুড়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে টেস্ট ল্যাবরেটরি বিপুল সংখ্যায় বাড়ানো হলেও, অস্বাভাবিক ভাবে কমিয়ে দেওয়া হয়েছে করোনা পরীক্ষার সংখ্যা। অথচ বাংলার মতো বেশ কয়েকটি রাজ্যে গত মাস দুয়েকের মধ্যে প্রতিদিন বাড়িয়ে দেওয়া হয়েছে করণা পরীক্ষার সংখ্যা।
মূলত উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাট এবং কর্নাটকের মত অত্যধিক করণা আক্রান্ত বিজেপি শাসিত কয়েকটি রাজ্যের সরকারকে নির্দেশ দিয়ে সংশ্লিষ্ট রাজ্যগুলিতে করোনা পরীক্ষার সংখ্যা কমিয়ে দেওয়াতেই দৈনিক প্রায় এক লক্ষের মত পরীক্ষার সংখ্যা কমে গিয়েছে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র অথবা ব্রাজিলের মতো বিশ্বের সবথেকে বেশি করোনা আক্রান্ত দেশগুলির পরিসংখ্যানকে অনেক পেছনে ফেলে দিয়ে গত বেশ কয়েকদিন ধরে ভারতে করণা আক্রান্তের দৈনিক সংখ্যা নয়া রেকর্ড গড়ে চলেছে।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here