পুজোর আগেই লোকাল ট্রেন

0

Last Updated on September 18, 2020 8:23 PM by Khabar365Din

৩৬৫ দিন: নয়াদিল্লি। দুর্গা পুজোর আগে কলকাতাসহ বাংলার শহরতলীর লোকাল ট্রেন চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। গোটা দেশে আনলক 4 পর্যায় চালু হয়ে গিয়েছে মেট্রো রেল পরিষেবা। বেড়েছে আন্তঃরাজ্য মেল ট্রেন চলাচলের সংখ্যা। এই পরিস্থিতিতে কলকাতা এবং বাংলার শহরতলীতে লোকাল ট্রেন চালানোর জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে রেল মন্ত্রক। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন রাজ্য সরকারের সঙ্গে প্রতি মুহূর্তেই আলোচনার প্রেক্ষিতে বাংলায় লোকাল ট্রেন চালানোর প্রস্তুতির কাজ চলছে। তিনি জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বাংলার সরকারের তরফে কলকাতা মেট্রো পরিষেবা চালু পাশাপাশি এক-চতুর্থাংশ লোকাল ট্রেন চালানোর জন্য তারা সরকারিভাবে প্রস্তাব পেয়েছেন। তার প্রেক্ষিতে ইতিমধ্যেই গত সপ্তাহে কলকাতায় মেট্রো পরিষেবা চালু হয়ে গিয়েছে। কিন্তু যেহেতু কলকাতা এবং শহরতলীর লোকাল ট্রেনে প্রচুর সংখ্যক যাত্রীর ভিড় হয়, তাই কম সংখ্যক ট্রেন চালিয়ে কিভাবে সেইভীর নিয়ন্ত্রণ করা হবে এবং যাত্রী পরিসেবা চালুর পাশাপাশি কোভিড ১৯ নিরাপত্তা বিধি মেনে চলা সম্ভব হবে তা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে প্রতিনিয়ত আলোচনা চলছে রেলওয়ে বোর্ডের আধিকারিকদের।
নীতি আয়োগের সিএও অমিতাভ কান্তকে সঙ্গে নিয়ে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান জানান, রাজ্য সরকার প্রস্তুত থাকলে এবং তারা যদি আমাদের জানায় তবেই আমরা শহরতলিতে রেল পরিষেবা পুনরায় চালু করার কথা বিবেচনা করব। এই মুহূর্তে আমাদের করোনা সংক্রমণ অনেকটা কমিয়ে আনতে হবে। রাজ্য সরকারের তরফ থেকে গ্রিন সিগন্যাল পেলেই আমরা পুনরায় লোকাল ট্রেন পরিষেবা চালু করার পদ্ধতির ওপর কাজ করব। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে আমরা সর্বক্ষণ যোগাযোগ রেখে চলেছি। সেখানে প্রায়শই লকডাউন করা হচ্ছে। আগের মাসে পশ্চিমবঙ্গমুখী কিছু স্পেশ্যাল ট্রেনের পরিষেবাও বন্ধ রাখতে হয়েছিল। যদিও কলকাতায় মেট্রো পরিষেবা ফের চালু হয়েছে। আমরা এখন সরকারের সঙ্গে লোকাল ট্রেন চালু করার বিষয়ে আলোচনা করছি।
যদিও চলতি মাসের 11 তারিখ রাজ্য সম্পূর্ণ লকডাউনের পর থেকে এখনো পর্যন্ত নতুন করে লকডাউন এর কোন দিন ঘোষণা করা হয়নি রাজ্য সরকারের তরফে। তাই আগামী মাসেই বাংলায় লোকাল ট্রেন নিয়ন্ত্রিতভাবে চালানোর প্রস্তুতি চলছে বলে রেলওয়ে বোর্ড সূত্রে জানা গিয়েছে।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here