মমতার পজ লকডাউন চূড়ান্ত সফল
এই মডেলে বাংলায় সুস্থতার হার বেড়ে ৮৫ শতাংশ

0

Last Updated on September 7, 2020 7:41 PM by Khabar365Din

৩৬৫ দিন। আনলক ৪ চলাকালীন যখন গোটা দেশে সংক্রমণ ক্রমান্বয়ে বেড়ে চলেছে, তখন বাংলায় সুস্থতার হার বেড়ে হলো ৮৫.১৯ শতাংশ। যে প্রক্রিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এই মুহূর্তে করোনা সংক্রমণ প্রতিহত করছে তা গোটা দেশের কাছে মডেল হয়ে উঠেছে। ব্রেকিং লকডাউন বা পজ লকডাউন (সাময়িক বিরতি) প্রয়োগ করে রাজ্যে সংক্রমণ প্রতিহত করা গিয়েছে। একই মডেল হিসেবে ধরছে’ বিশেষজ্ঞ মহল।
একদিকে যেমন পরিকাঠামো উন্নত করে বিনামূল্যে কোভিড চিকিৎসা করানো হচ্ছে, অন্যদিকে কোভিড হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টার, সেফ হোম তৈরি করে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। অন্যদিকে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করে করোনা সংক্রমণ আটকানোর গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য প্রশাসন। ফলেই সুস্থতার হার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে রাজ্যে। অন্যদিকে, আনলক-৪ চলাকালীন করোনা আক্রান্তের নিরিখে ভারত বিশ্বের তালিকায় ২ নম্বরে উঠে এসেছে। দেশে মোট কোভিড আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৪২ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। অন্যদিকে ব্রাজিলে আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৪০ লক্ষ ৯৩ হাজার ৫৮৬ জন। বলা বাহুল্য, গত ১ মাস ধরে ভারত দৈনিক সংক্রমণের নিরিখে বিশ্বে ১ নম্বর স্থান দখল করে আছে। এই অবস্থায় আক্রান্তের তালিকায় যে দেশ দ্বিতীয় স্থানে চলে আসবে, তা বিশেষজ্ঞ মহল আগেই আন্দাজ করেছিল। আশঙ্কা করা হচ্ছে, সংক্রমণের হার যদি এভাবেই বাড়তে থাকে, সেক্ষেত্রে আমেরিকাকে পিছনে ফেলে দিতে খুব একটা বেশি সময় নেবে না মোদির আত্মনির্ভর ভারত!
অন্যদিকে, দেশে যেখানে সেকেন্ডে সেকেন্ডে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, সেখানে দাঁড়িয়ে রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সুস্থতার হার। একদিকে দেশে ক্রমে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। অন্যদিকে পশ্চিমবঙ্গে বাড়ছে সুস্থতার হার। এই অবস্থায় বাংলা যে দেশের কাছে একটা দিশা হয়ে দাঁড়িয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। বিশেষজ্ঞ মহল মনে করছে, বাংলায় সুস্থতার হার অনেক বেশি। খুব দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here