0

Last Updated on September 16, 2020 11:08 PM by Khabar365Din

৩৬৫ দিন: ভারতের করোনা আক্রান্তের সংখ্যা ৫০ লক্ষ ছাড়ানোর দিনেই কিছুটা হলেও সুসংবাদ। এখনো পর্যন্ত সারা পৃথিবীতে করোনা প্রতিষেধক হিসেবে বাজারে আসার আসে আর স্পুটনিক-৫ ভ্যাকসিন প্রথম দফায় ভারতে ১০ কোটি পাঠানোর কথা ঘোষণা করল রাশিয়ার সরকার। ডিসেম্বরের মধ্যে ভারতে এই ১০ কোটি টিকা পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেছে রাশিয়া। ভারতে ওষুধ এবং বিভিন্ন টিকা প্রস্তুতকারক সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরি সঙ্গে ইতিমধ্যে রাশিয়া সরকারের চুক্তি স্বাক্ষরিত হয়ে গিয়েছে। ভারতের আরো পাঁচটি টিকা প্রস্তুতকারক সংস্থা সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে রাশিয়ার তৈরি ভ্যাকসিন ভারতের বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। আজ সরকারিভাবে বিবৃতি দিয়ে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড বা আরডিআইএফ-এর সিইও কিরিল দিমিত্রভ জানান, ভারতে স্পুটনিক-৫ টিকার ক্লিনিকাল ট্রায়ালে সহায়তা এবং বণ্টনের সঙ্গে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরির সঙ্গে চুক্তি করা হয়েছে। 
ডক্টর রেড্ডির কো-চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ জানান, স্পুটনিক-৫ টিকার প্রথম ও দ্বিতীয় ট্রায়াল’ সাফল্য পাওয়ার পরে রাশিয়ায় সাধারণ বাসিন্দাদের উপরেও যথেষ্ট সফল। ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের চালানোর পাশাপাশি প্রয়োজনীয় সংখ্যায় উৎপাদন করে ভারতীয় নাগরিকদের পাশে দাঁড়ানোর যথাসাধ্য চেষ্টা করবে আমাদের সংস্থা।
প্রসঙ্গত, ভারত এবং রাশিয়া যৌথভাবে স্পুটনিক ৫ টিকা তৈরি এবং উৎপাদন-সহ একটি সম্ভাব্য টিকা তৈরির ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে গত কয়েক সপ্তাহে মস্কোতে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের সঙ্গে এবং দিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে আলোচনা করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড বা আরডিআইএফ-এর সিইও কিরিল দিমিত্রভ বিবৃতিতে জানিয়েছেন, কোভিড ১৯-এ সবচেয়ে মারাত্মকভাবে প্রভাবিত দেশগুলির মধ্যে আছে ভারত। আমাদের বিশ্বাস, ভারতকে কোভিড ১৯-এর মোকাবিলায় লড়াইয়ে সুরক্ষিত এবং বৈজ্ঞানিকভাবে বিকল্প দেবে আমাদের অ্যাডিনোভাইরাস ডুয়াল ভাইরাস প্ল্যাটফর্ম।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here