রাষ্ট্রপতি ভোটকে কেন্দ্র করে বিরোধী ঐক্য, যশবন্তের পাশে ১২ বিরোধী রাজনৈতিক দল

0

Last Updated on June 27, 2022 5:07 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। বিরোধী ঐক‍্যে শান দিয়ে মনোনয়নপত্র জমা দিলেন বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী তথা প্রাক্তন তৃণমূল সাংসদ যশবন্ত সিনহা। যশবন্তের মনোনয়ন পেশে উঠে এল বিরোধীদের ঐক‍্যবদ্ধ ছবি।

মনোনয়ন পেশের সময় উপস্থিত ছিলেন, কংগ্রেস, তৃণমূল, বাম সহ ১২ টি বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধিরা। তৃণমূলের তরফে ছিলেন অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়, সৌগত রায়, কংগ্রেসের তরফে ছিলেন রাহুল গান্ধী, এনসিপি নেতা শরদ পাওয়ার, এছাড়াও ছিলেন সপা নেতা অখিলেশ যাদব, সিপিএমের তরফে সীতারাম ইয়েচুরি, সিপিআই নেতা ডি রাজা, কে টি রামারাও, ফারুখ আবদুল্লা, মিসা ভারতী। উপস্থিত ছিলেন শিবসেনা, মুসলিম লিগ এবং আর এস পি-র প্রতিনিধিরা।

রাষ্ট্রপতি নির্বাচনের আগে সাংসদ ও বিধায়কদের সঙ্গে দেখা করবেন যশবন্ত। সৌজন‍্য দেখিয়ে রাষ্ট্রপতি নিরৃবাচনে সমর্থন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের দফতরে ফোন করেন যশবন্ত। বিরোধী দলের সমস্ত নেতাকে চিঠিও লিখেছিলেন তিনি।

চিঠিতে যশবন্ত লিখেছেন, ‘কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ভারত। সাধারণ মানুষের জন্য সোচ্চার হব।’ মনোনয়ন পেশের পর সমস্ত বিরোধী রাজনৈতিক দলের তরফে যৌথ ভাবে সাংবাদিক সম্মেলন করা হয়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, আর এস এসের ভাবধারার বিরুদ্ধে গণতন্ত্র বাঁচানোর লড়াই। রাষ্ট্রপতি পদের জন্য যোগ্য প্রার্থী হলেন যশবন্ত সিনহা। কংগ্রেস সহ সমস্ত বিরোধী রাজনৈতিক দল যশবন্ত সিনহা কে রাষ্ট্রপতি নির্বাচনে সমর্থন করবেন এই লড়াই হল দেশের গণতন্ত্র এবং সংবিধান রক্ষার লড়াই এবং আমরা নিশ্চিত এই লড়াইয়ে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী জয়লাভ করবেন।

তৃণমূলের তরফে সৌগত রায় বলেন, যশবন্ত সিনহা প্রাক্তন আমলা গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন কেন্দ্রীয় সরকারের মন্ত্রী ছিলেন দায়িত্ব থেকে যোগ্যতম প্রার্থী এই মুহূর্তে রাষ্ট্রপতি পদের জন্য কেউ নেই সকলকে অনুরোধ দেশের গণতন্ত্র রক্ষার স্বার্থে যশবন্ত সিনহা কে সমর্থন করুন। আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। ২১ তারিখ ফল ঘোষণা করা হবে। রাজনৈতিক মহলের মতে রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল কি হবে তা এখনও পরিষ্কার নয় সংখ্যাধিক্যের নিরিখে এনডিএ এগিয়ে থাকলেও ক্রস ভোটিংয়ের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বিশেষ করে ভেঙ্কাইয়া নাইডু ঘনিষ্ঠ লবি শেষ পর্যন্ত কোন দিকে ভোট দেয় তা নিয়ে সংশয় রয়েছে, তবে রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল যাই হোক না কেন ২০২৪ লোকসভা নির্বাচনের আগে বিরোধী ঐক্যের এই ছবি নিঃসন্দেহে চিন্তায় রাখবে ভাজপাকে। মমতার নেতৃত্বে বিরোধী ঐক্যের সলতে পাকানোর কাজ যে শুরু হয়ে গিয়েছে তা যশবন্ত সিনহার মনোনয়ন পেশের সময় যে ছবি উঠে এলো তা থেকেই পরিষ্কার হয়ে যাচ্ছে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here