Bihar : সরকার ফেলার উলটপুরান, বিহারে ভাজপার সঙ্গে কলঙ্কের হানিমুন শেষ, তেজস্বী কং-এর সমর্থনে সরকার গড়ছেন নীতিশ

0

Last Updated on August 9, 2022 4:58 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। পাটনা।

ভাজপাকে বাঁচাতে এবারে আসরে নামানো হলো বিহারের পদ্মপালকে। ভাজপার সঙ্গ ছেড়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এনডিএ জোট সরকার থেকে পদত্যাগ করার পাশাপাশি মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়ে সরকার ভেঙে দেওয়ার জন্য আজ সকালেই বিহারের রাজ্যপালের কাছে দুপুর ১২ঃ৩০ টায় দেখা করার জন্য সময় চান। ভাজপা নিয়ন্ত্রিত বিহারের পদ্মপাল ফাগু চৌহান সেই প্রস্তাবে রাজি হলেও বারোটা পনেরো নাগাদ তিনি হঠাৎ করে জানান নীতিশের সঙ্গে দেখা করবেন দুপুর একটার সময়। একটা বাজতে মিনিট দশেক বাকি থাকতেই হঠাৎ করে বিহারের রাজ ভবন থেকে নীতিশ কুমারকে জানানো হয় রাজ্যপাল দেখা করতে পারবেন বিকেল চারটে নাগাদ। এই সময়ের মধ্যে ভাজপা কেন্দ্রীয় নেতৃত্ব বারে বারে নিতীশ কুমার এবং বিহারের অন্তত ৩০ জন জে ডি ইউ এবং আরজেডি বিধায়ককে ফোন করে বিভিন্ন ধরনের প্রলোভন দেখিয়েছে বলে অভিযোগ উঠেছে।
তবে কেন্দ্রে ভাজ বা ক্ষমতায় আসার পর থেকে যেভাবে কর্ণাটক মধ্যপ্রদেশ এবং সাম্প্রতিকতম মহারাষ্ট্রের বিরোধী বিধায়কদের কিনে নিয়ে নির্বাচিত সরকার ভেঙে দিয়ে সরকার গঠন করেছে তার মধ্যে ভাজপার সরকার ভেঙে দিয়ে নতুন করে বিরোধীদের হাতে কোন রাজ্যের ক্ষমতা যাওয়ার ঘটনা এটাই প্রথম।

ভাজপা ত্যাগের সিদ্ধান্ত জে ডি ইউ-র

মাত্র বছর দেড়েক ধরে সরকারে থাকার পরেই ভাজ পাস হাত ছেড়ে আবার কংগ্রেস এবং আরজেডির সঙ্গে জোট গঠন করে সরকার গঠনের জন্য নির্দেশ কুমারের সিদ্ধান্তকে আজ সর্বসম্মতিক্রমে সমর্থন জানায় সমস্ত জেডিইউ সাংসদ এবং বিধায়ক।

লালুর বাড়িতে প্রস্তুত সমর্থনের তালিকা

বিহারের রাজনীতিতে নয়া সমীকরণ আসতে চলেছে বলে আন্দাজ করা গিয়েছিল আজ সকালেই। লালু প্রসাদ যাদবের বাড়িতে সকলেই দলের সমস্ত বিধায়ককে জরুরী বৈঠকে ডেকে পাঠান তেজস্বী যাদব। পরে সেখানে কংগ্রেস পরিষদীয় দল এবং বাম পরিষদীয় দলের পক্ষ থেকে তাদের বিধায়কদের সমর্থনের তালিকা তুলে দেওয়া হয় তেজস্বী যাদবের হাতে। নিতিশ কুমার এনডিএ জোট ছেড়ে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গেই রাজ্যপালের হাতে তুলে দেওয়া হবে বিহারের সমস্ত আরজেডি কংগ্রেস এবং বাম বিধায়কদের সমর্থনের চিঠি এবং স্বাক্ষর পত্র।
গত রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে নীতি আয়োগের বৈঠকে নীতিশ অনুপস্থিত থাকার পরই এনডিএয়ের দুই জোটসঙ্গীর সম্পর্কে ফাটল নিয়ে জল্পনা শুরু হয়।

বিহারের নয়া সমীকরণ

এনডিএ জোট ছেড়ে বেরোলে নীতিশ কুমারের নেতৃত্বে নতুন সরকারের বরং বেশি বিধায়ক এর সমর্থন থাকবে প্রয়োজনের তুলনায়। কারণ মাত্র ৭৭ বিধায়ক নিয়ে সরকারে বসে থাকা ভাজপার থেকে তেজস্বী যাদবের নেতৃত্বাধীন আরজেডি বিধায়কের সংখ্যা 79। এনডিএ জোট সরকারের হাতে যেখানে মাত্র ছিল ১২৬ জন বিধায়ক এর সমর্থন সেখানে নয়া জোট সরকারের আমলে থাকবে ১৪৩ জন বিধায়কের সমর্থন।

সমর্থন জানালো কংগ্রেস

কংগ্রেস বিধায়ক শাকিল আহমেদ খান বলেন, বিহারে কংগ্রেস এবং আরজেডির মহাজোটের সঙ্গে নীতীশ কুমারের দলের পুনরায় একবার মেলবন্ধন হতে চলেছে। জেডিইউ এবার কংগ্রেস এবং আরজেডির সঙ্গে যুক্ত হবে। মুখ্যমন্ত্রী হবেন নীতীশ কুমার। বিহারের রাজনীতিতে সর্বদাই পরিবর্তন দেখে এসেছে মানুষ আর এক্ষেত্র সেই ধারা বজায় থাকবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here