এই মুহূর্তে লোকসভা ভোট হলে বাংলা, বিহার, ঝাড়খণ্ডে কমবে ভাজপার ৪০ Loksabha সিট

0

Last Updated on August 13, 2022 6:45 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। মহারাষ্ট্রের সরকার ফেলার উলটপুরান ঘটিয়ে বিহারে ভাজপার জোট সরকার ভেঙে দিয়ে ভাজপা বিরোধীদের সরকার গঠনের ধাক্কা এখনো সামলে উঠতে পারেনি ভাজপা কেন্দ্রীয় নেতৃত্ব। এর মধ্যেই অশনি সংকেত দেখা দিতে শুরু করেছে পূর্ব ভারতের তিন রাজ্যে।


সর্বভারতীয় সমীক্ষা বলছেন এই মুহূর্তে দেশে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হলে শুধুমাত্র বাংলা, বিহার এবং ঝাড়খন্ড – পূর্ব ভারতের এই তিন গুরুত্বপূর্ণ রাজ্য থেকে ভাজপার ঘরে কমে যাবে অন্তত ৪০ জন সাংসদ। ২০১৯ লোকসভা নির্বাচনে ভাজপা একাই ৩০৩ আসনে জিতে যেভাবে গোটা দেশের সমস্ত ছোট ছোট রাজনৈতিক দলগুলিকে শেষ করে দেওয়ার খেলায় মেতেছে, সেই খেলাতেই ভাজপার বিরুদ্ধে নিজেদের অস্তিত্ব বাঁচানোর তাগিদে এক ছাতার নিচে আসার তাগিদ অনুভব করতে শুরু করেছে আঞ্চলিক রাজনৈতিক দলগুলি।

কোন অংকে কমবে ভাজপার আসন

২০১৫ সালে বিহারে লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল এবং কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে, নীতিশ কুমার লড়াই করলেও ২০১৭ সালেই সেই জোট ভেঙে যাওয়ায় ২০১৯ এর লোকসভা নির্বাচনে নীতিশ কুমারের ঘরে ভর করে বিহার থেকে রেকর্ড সংখ্যক লোকসভা জিতেছিল ভাজপা। বিহারের মোট ৪০ লোকসভা আসনের মধ্যে ভাজপা জিতেছিল ১৭ আসনে। কিন্তু এবারে ভাজপার আসন সংখ্যা টেনেটুনে ৩ আসনের মধ্যে আটকে যাবে বলেই সম্ভাবনা।


বাংলায় ২০১৯ লোকসভা নির্বাচনে ভাজপা যেখানে ১৮ লোকসভা কেন্দ্রে জিতেছিল যাবতীয় সমীক্ষা এবং রাজনৈতিক প্রেক্ষিত বলছে এই মুহূর্তে লোকসভা নির্বাচন হলে বাংলায় ভাজপার পক্ষে বড় জোর ২ আসনে জেতা সম্ভব। আবার প্রতিবেশী ঝাড়খন্ডে ১৬ লোকসভা কেন্দ্রের মধ্যে যেখানে ১১ সাংসদ রয়েছে ভাজপার, এই মুহূর্তে ভোট হলে ঝাড়খণ্ডে ভাজপার সংসদ সংখ্যা যদি শূন্যে পরিণত না হয় তাহলে বড়জোর একটি আসনে জয় আসতে পারে।

কি বলছে তিন রাজ্যের শাসক দল

তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, বিহারের ঘটনা নিঃসন্দেহে বিজেপির কাছে বড় ধাক্কা। মমতা বন্দ্যোপাধ্যায় একুশে জুলাইয়ের মঞ্চে দাঁড়িয়েই বলেছিলেন, ২০২৪-এর লোকসভা ভোটে রাজ্যে রাজ্যে বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলি লড়াই করে মোদী-শাহকে রুখে দিতে সক্ষম। ফলপ্রকাশের পরে সব দল এক সঙ্গে আসবে।
অন্যদিকে বিহারের নীতিশ কুমারের দল জেডিইউ-র জাতীয় সভাপতি লালন সিংহ বলেছেন, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং বিহার— পূর্বাঞ্চলের এই তিন রাজ্য মিলিয়ে বিজেপির অন্তত ৪০ আসন কমানোর লক্ষ্য রয়েছে সংশ্লিষ্ট বিরোধী দলগুলির।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here