বুস্টার ডোজ নিয়ে কড়া স্বাস্থ্য দফতর, জেলা স্বাস্থ্য আধিকারিকদের নতুন পরিকল্পনা তৈরির নির্দেশ

0

Last Updated on August 21, 2022 5:42 PM by Khabar365Din

৩৬৫ দিন। বুস্টার ডোজ নিয়ে আবারও কড়া স্বাস্থ্য দফতর। পুজোর আগেই রাজ্যবাসীকে সামগ্রিকভাবে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ করতে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিলেন স্বাস্থ্য ভবনের কর্তারা। গত কয়েকদিন ধরেই দফায় দফায় জেলার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তাঁরা।

- Advertisement -

কিভাবে, শ্রীঘ্রই বুস্টার ডোজ দেওয়ার কাজ শেষ করা যেতে পারে, সেই নিয়ে পরিকল্পনাও তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়। গত ১৫ জুলাই থেকে ৭৫ দিন পর্যন্ত, বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া চলছে। সরকারি কেন্দ্র থেকে চলছে এই বিশেষ ড্রাইভ। বুস্টার ডোজ নিয়ে মানুষের মধ্যে বারংবার অনীহা প্রকাশ পেয়েছে।

মাস খানেক আগে সংবাদ সংস্থা পিটিআই এর প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার উপযুক্ত ছিল প্রায় ৭৭ কোটি মানুষ। একইভাবে ৬০ উর্দ্ধ, স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধা মিলিয়ে মোট ১৬ কোটি মানুষ বুস্টার ডোজ নেওয়ার সময় পেরিয়েছে। টিকা নিয়েছে ২৬ শতাংশ। এই প্রসঙ্গে এক সরকারি আধিকারিক জানান, দেশের একটা বড় অংশের মানুষ ৯ মাস আগে দ্বিতীয় ডোজ নিয়েছে।

আইসিএমআর গবেষণা এবং অন্যান্য আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র জানাচ্ছে, প্রাইমারি টিকা নেওয়া কিংবা দুটি ডোজ নেওয়ার ৬ মাস পর থেকেই অ্যান্টিবডি ক্ষয় পেতে থাকে। সেক্ষেত্রে বুস্টার ডোজ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই এই ডোজ জরুরি। প্রসঙ্গত, দুই ডোজের মধ্যে ব্যবধান কমিয়েছে কেন্দ্র। ৯ মাসের পরিবর্তে ৬ মাসেই মিলবে বুস্টার ডোজ। ১৮ উর্দ্ধে সকলের জন্যেই এই নিয়ম প্রযোজ্য থাকছে। এখন ৬ মাস অর্থাৎ, ২৬ সপ্তাহেই নেওয়া যাবে বুস্টার ডোজ।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান, ১৮ থেকে ৫৯ বছর বয়সী সকলেই দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ মাস পর বেসরকারি টিকা কেন্দ্র থেকে নিতে পারবেন বুস্টার ডোজ। এদিকে, সংক্রমণ বাড়তেই আরও একবার কড়া ভূমিকায় রাজ্যের স্বাস্থ্য দফতর। জারি হয়েছে নতুন নির্দেশিকা। নির্দেশিকা অনুযায়ী, মাস্ক পরা বাধ্যতামূলক৷ স্যানিটাইজার ব্যবহার করা এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। উপসর্গহীন এবং ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরাই কোন জনসমাগমে হাজির হতে পারবেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here