পেলে, নেইমারের ব্রাজিলে ক্রমশ জনপ্রিয় হচ্ছে মহিলা ক্রিকেট! উচ্ছ্বসিত আইসিসি

0

Last Updated on June 10, 2022 12:28 AM by Khabar365Din

রিও ডি জেনিরো: পেলে (Pele), নেইমারের (Neymar) দেশ ব্রাজিলে মেয়েদের হাত ধরে গোকুলে বাড়ছে ক্রিকেট (Cricket)। ব্রাজিল (Brazil) বলতে চোখের সামনে ফুটবল (Football) ভেসে ওঠে অথবা সাম্বা। ক্রিকেটের সাথে ব্রাজিলের যোগাযোগ কিন্তু মাথায় আসে না কোনোভাবে। কিন্তু ব্রাজিলের মেয়েরা ইতিমধ্যেই জাতীয় দল তৈরি করে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের পরিচয় জানিয়ে দিয়েছে। ব্রাজিলের মানুষের হৃদস্পন্দনে ফুটবলের ধ্বনি শোনা যায়।

- Advertisement -

অলিতে গলিতে, কংক্রিটের পিচে বা সমুদ্রতটে পায়ে বল নিয়ে ছেলে মেয়েদের দেখা যায়, কিন্তু হতে ক্রিকেট ব্যাটের দৃশ্য দুষ্প্রাপ্য এই অতিকায় দেশে। বাচ্চাদের পা থেকে নাকলবল ফ্রি কিক, মার্সেই টার্ন বা স্টেপ ওভার সমস্ত মাঠে দেখা যায় ব্রাজিলের কিন্তু রিভার্স সুইং বা কভার ড্রাইভ বিরলতম। এখানেই সামাজিক পরিবর্তন আনতে, মানুষের মনে ক্রিকেটের প্রতি ভালোবাসা তৈরি করার স্বপ্ন দেখেন ব্রাজিলীও ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট, প্রাক্তন ক্রিকেটার ম্যাট ফেদারস্টোন। তিনি একজন ব্রাজিলীয় মহিলাকে বিবাহ করে ব্রাজিলে চলে যান, তার পর থেকেই সাম্বাদের দেশে ক্রিকেটকে জনপ্রিয় করার উদ্যোগ নেন। তিনি বললেন এজন্য তার স্ত্রী তাকে উন্মাদ ভাবেন।

কিন্তু তার প্রচেষ্টায় ব্রাজিলের পোকোস দে কালদাস শহরে ৫০০০ ক্রিকেটার তৈরি হয়েছে, জাতীয় দল তৈরি হয়েছে যারা ২০২০ সালে আন্তর্জাতিক পরিচিতি পায়। তার লক্ষ্য এখন গোটা দেশ জুড়ে ৩০০০০ এর বেশি ক্রিকেটার তৈরি করা। ২০০০ সালে ফেদারস্টোন ব্রাজিলে আসেন এবং পরিকল্পনা তৈরি করেন এখানে ক্রিকেটের জনপ্রিয়তা তৈরি করার। তিনি লক্ষ্য করেছিলেন এই দেশে সমস্ত খেলারই অস্তিত্ব আছে শুধু ক্রিকেট বাদ দিয়ে। তার ওপর গরীব ব্রাজিলিয়ানদের ফুটবল ছাড়া আর কিছু নেই, ফুটবলই তাদের সামর্থ্যের মধ্যে এবং ফুটবলকে আকড়ে তারা বাঁচতে চায়। এত চ্যালেঞ্জের মধ্যেই তিনি লক্ষ্যভ্রষ্ট হননি। ধীরে ধীরে ব্রাজিলে একটি ক্রিকেটীয় পরিবেশ গড়ে তুলছেন। এখন তিনি ব্রাজিলে ক্রিকেট যুব প্রশিক্ষণ প্রকল্প চালাচ্ছেন যার দরুন একটু আন্তর্জাতিক দল প্রস্তুত করতে সফল হয়েছে তারা। ব্রাজিল প্রথম ক্রিকেটীয় দেশ যেখানে মহিলা দল প্রতিষ্ঠিত হয়েছে পুরুষ দলের আগে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here