বিস্ফোরক বিশিষ্ট অর্থনীতিবিদ কৌশিক বসু, অমর্ত্য সেন-এর মতো ব্যক্তিত্বকে নিয়ে দিলীপবাবুর কটুক্তি গোটা দেশের লজ্জা

0

Last Updated on January 6, 2021 6:11 PM by Khabar365Din

৩৬৫ দিন। অমর্ত্য সেনের মত বিশ্ববরেণ্য একজন অর্থনীতিবিদকে যে ভাষায় সম্প্রতি ভাজপা নেতারা ব্যাক্তিগত আক্রমন করে চলেছেন, তার তীব্র নিন্দায় সরব হলেন বিশ্ব মানচিত্র বাংলার মেধাকে পৌঁছে দেওয়ার আরেক স্থপতি বিশিষ্ট অর্থনীতিবিদ কৌশিক বসু। বিশ্বব্যাংকের প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু আজ বলেন, অমর্ত্য সেন সম্পর্কে দিলীপ ঘোষের মন্তব্যের বিষয়টি আজ জানতে পারলাম। অমর্ত্য সেনকে পছন্দ নয় করতে পারেন অথবা তার সঙ্গে সহমত পোষণ না করতে পারেন। কিন্তু যেভাবে ব্যক্তিগত স্তরে নেমে গিয়ে আক্রমণ করা হচ্ছে তা ভারতবর্ষের পক্ষে অত্যন্ত লজ্জার। ভুলে গেলে চলবে না গোটা পৃথিবীতে অমর্ত্য সেন শ্রদ্ধা এবং সম্মান আদায় করে নিয়েছেন নিজের মেধা এবং গবেষণা দিয়ে।
প্রসঙ্গত বিশ্বভারতী কর্তৃপক্ষের সুরে সুর মিলিয়ে দেশের একাধিক ভাজপা এবং আরএসএস নেতাদের সঙ্গে সুর মিলিয়ে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ অমর্ত্য সেন সম্পর্কে জমি চোর থেকে শুরু করে তার বৈবাহিক এবং পারিবারিক সম্পর্ক নিয়েও তীব্র আক্রমণ করেন। গত সপ্তাহেই দিলীপ ঘোষ বলেন, একজন জমি চোর কিভাবে নোবেল পেলেন তা নিয়ে সংশয় রয়েছে। একই সঙ্গে তিনি অমর্ত্য সেনের পারিবারিক জীবন নিয়ে প্রশ্ন তুলে বলেন, অমর্ত্য সেন বলেছেন, লাভ জিহাদের মধ্যে জিহাদ থাকতে পারে না। ধর্মান্তরকরণ বিরোধী যে আইন বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যে আছে, তা অসাংবিধানিক। উনি তো তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন। তাঁর তো কথা বলার নৈতিক অধিকার নেই। যিনি দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন, দেশের মানুষের দুঃখ–কষ্টে নেই, তাঁদের নীতি কথা শুনতে আমরা প্রস্তুত নই।
তবে এতকিছুর পরেও আশা না হারিয়ে কৌশিক বসুর মন্তব্য, আশা করছি দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ অমর্ত্য সেনের মতো ব্যক্তিত্বকে এভাবে অপমানিত করার বিরুদ্ধে প্রতিবাদে সরব হবেন।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here