ঝাড়গ্রামের জিতুসোলে রাজ্য সড়কে হাতির তাণ্ডব যানবাহন চলাচল বন্ধ

0

Last Updated on November 19, 2021 1:43 PM by Khabar365Din

৩৬৫ দিন। শুক্রবার সাতসকালে একটি দলছুট পূর্ণবয়স্ক দাঁতাল হাতি দাপিয়ে বেড়ালো ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ব্লকের ঝাড়গ্রাম লোধাসুলি বাস রাস্তার মাঝে পাঁচ নম্বর রাজ্য সড়কের উপর জিতুশোল এলাকায়।ওই দলছুট হাতিটি এলাকায় রামলাল নামে পরিচিত ।

- Advertisement -

শুক্রবার সাত সকালে খাবারের সন্ধানে বিভিন্ন গাড়িতে যেমন রামলাল তল্লাশি চালায়, তেমনি খাবারের সন্ধানে রাস্তার ধারে থাকা বাড়ির মধ্যে ঢুকে পড়ে। বেশ কিছুক্ষণ ধরে হাতিটি ওই এলাকায় দাপিয়ে বেড়ায় এবং খাবারের সন্ধানে তাণ্ডব চালায়। যার ফলে লোধাসুলি ঝাড়গ্রাম এর মধ্যে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।তাই আতঙ্কিত হয়ে পড়েন ওই এলাকার বাসিন্দারা। রাস্তার দুই ধারে বাস ট্রাকসহ বিভিন্ন যানবাহন দাঁড়িয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় বন দফতরের কর্মীরা ও পুলিশ। স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় পুলিশ ও বন দফতরের কর্মীরা বেশ কিছুক্ষণ পরে দলছুট ওই হাতিটিকে রাস্তা থেকে স্থানীয় জঙ্গলের দিকে পাঠায়। তবে ওই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। হাতিটি জঙ্গলের দিকে পাঠানোর পর ওই রাস্তায় যানবাহন চলাচল শুরু হয়। তা সত্ত্বেও প্রকাশ্যে দিনের বেলা শুক্রবার সাতসকালে হাতির তাণ্ডবে ঘটনায় রীতিমতো জিতুশোল এলাকার বাসিন্দারা আতঙ্কের মধ্যে রয়েছেন।

ঝাড়্গ্রাম জেলা জুড়ে হাতির তাণ্ডব অব্যাহত রয়েছে। বেশ কিছুদিন ধরে ঝাড়গ্রাম জেলার বিভিন্ন এলাকায় আস্তানা গেড়েছে হাতির দল। কোথাও আবার দলছুট হয়ে হাতি লোকালয়ে ঢুকে তাণ্ডব শুরু করেছে। হাতির হামলার ঘটনায় রীতিমতো বিপাকে পড়েছেন ঝাড়গ্রাম জেলার বাসিন্দারা। কখনো রাজ্য সড়কের উপর, কখনো আবার ৬ নম্বর জাতীয় সড়কের উপরে যেমন দাপিয়ে বেড়াচ্ছে হাতির দল ,তেমনি লোকালয়ে ঢুকে ঘরবাড়ি ও ফসলের ক্ষতি করছে হাতি । শুধু ঘরবাড়ি ও ফসলের ক্ষতি নয় ঝাড়গ্রাম জেলায় হাতির হামলায় প্রাণহানির ঘটনা ঘটছে । হাতির হামলায় ঝাড়গ্রামে বেড়াতে আসা এক পর্যটকের ও কিছুদিন আগে মৃত্যু হয়েছে । দলমা থেকে আসা হাতির দল ঝাড়গ্রামে এসে স্থায়ী ঠিকানা বানিয়ে ফেলেছে। তাই সমস্যায় পড়েছেন ঝাড়গ্রাম জেলার বাসিন্দারা। শীতের সকালে ও হাতির হামলার হাত থেকে ঝাড়গ্রাম জেলার বাসিন্দারা রেহায় পায় নি।ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম, গোপীবল্লভপুর ,সাঁকরাইল, বেলিয়াবেড়া,ঝাড়গ্রাম, বিনপুর,জাম বনি, লালগড়, বেলপাহাড়ি থানা এলাকায় হাতির তাণ্ডব প্রতিনিয়ত লেগেই রয়েছে। ঝাড়গ্রাম জেলার বেশ কয়েকটি এলাকার মানুষ হাতির হামলার আশঙ্কায় সন্ধ্যের পর বাড়ি থেকে বের হতে ভয় করে । বনদপ্তর কে বিষয়টি জানালে ও হাতিগুলি কে অন্যত্র পাঠানোর কোনো ব্যবস্থা করা হয়নি বলে স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন। তাই মাঠে থাকা পাকা ধান যেমন হাতির দল নষ্ট করছে ।তেমনি লোকালয়ে ঢুকে ঘরবাড়ি ও ফসলের ক্ষতি করছে ।তাই চরম বিপাকে রয়েছেন জঙ্গলমহল তথা ঝাড়গ্রাম জেলার বাসিন্দারা। পাশাপাশি খাবারের সন্ধানে গিয়ে হাতির মৃত্যুর ঘটনা ও ঘটছে।তাই হাতির পালকে নিয়ে সমস্যায় রয়েছে ঝাড়গ্রাম জেলার বনদফতর এর আধিকারিকরা।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here