বেসরকারি ক্ষেত্রে প্রসূতি মৃত্যু সহ একাধিক বিষয় নিয়ে দ্বিতীয় পর্যায়ের কর্মশালার পরিকল্পনা করছে স্বাস্থ্য কমিশন

0

Last Updated on August 2, 2022 5:48 PM by Khabar365Din

৩৬৫ দিন। সঠিক পর্যবেক্ষণের অভাবে প্রসূতি মৃত্যু। বিভিন্ন সময়ে বেসরকারি হাসপাতালে বিরুদ্ধে ভুরিভুরি অভিযোগ সামনে এসেছে। সেখান থেকেই প্রসূতি মৃত্যু, অ্যান্টিবায়োটিক এর সঠিক ব্যবহার সহ একাধিক বিষয় নিয়ে দ্বিতীয় পর্যায়ের কর্মশালার পরিকল্পনা করছে স্বাস্থ্য কমিশন।

- Advertisement -

কমিশন সূত্রে খবর, নভেম্বর নাগাদ শুরু হতে পারে এই কর্মশালা। এদিকে, প্রথম পর্যায়ের কর্মশালার চারটি বিষয় নিয়ে ওয়র্কশপ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। বাকি আর একটি। ইনফেকশন কন্ট্রোল মেকানিজম নিয়ে চলতি সপ্তাহেই একটি বেসরকারি হাসপাতালে অনুষ্ঠিত হতে চলেছে এই কর্মশালা। বেসরকারি ক্ষেত্রে মানুষের হয়রানি কমাতে এবং শূন্য অভিযোগের লক্ষ্যে এই বিশেষ কর্মশালার উদ্যোগ নেয় রাজ্যের স্বাস্থ্য কমিশন।

ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট, অ্যাডমিশন অ্যান্ড ডিসচার্জ, বিলিং, ইনফেকশন কন্ট্রোল মেকানিজম, ক্রিটিকাল কেয়ার ম্যানেজমেন্ট, মূলত পাঁচটি বিষয়ের উপর নজর রেখেই চলে ওয়ার্কশপ। জুলাই থেকে আগস্ট পর্যন্ত, টাটা মেডিক্যাল সেন্টার, আরএনটেগোর হাসপাতাল, সিএমআরআই, পিয়ারলেস হাসপাতাল এবং অ্যাপোলো, এই পাঁচটি বেসরকারি হাসপাতালে করা হয় আলোচনাসভা।

এই নিয়ে পাঁচ সদস্যের একটি কমিটি তৈরি করে কমিশন। এই কমিটিই পরিচালনা করে ওয়ার্কশপ। গত দু বছর ধরে রাজ্যের বিভিন্ন জেলার হাসপাতাল পরিদর্শন করছিলেন কমিশনের আধিকারিকরা। ২০১৯ সাল থেকে শুরু হয় পরিদর্শন। করোনাকালে সাময়িক বিরতি নেওয়া হলেও আবার ২০২১ সালে শুরু হয় হাসপাতাল পরিদর্শনের কাজ।

হাসপাতালের সমস্ত অভিযোগ শুনে এবং সেগুলিকে একত্রিত করে হাসপাতালের ওয়র্কশপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশন জানায়, টাটা মেডিক্যাল সেন্টারে হবে ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট। আসবে বিভিন্ন হাসপাতাল থেকে ৬ জন প্রতিনিধি। অ্যাডমিশন অ্যান্ড ডিসচার্জ নিয়ে আলোচনা হবে আরএনটেগোর হাসপাতালে। সিএমআরআই, হাসপাতালে ক্রিটিকাল কেয়ার ম্যানেজমেন্ট।পিয়ারলেস হাসপাতালে বিলিং নিয়ে এবং অ্যাপোলোতে ইনফেকশন কন্ট্রোল ম্যানেজমেন্ট।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here