খরা কাটিয়ে যোগান বাড়ছে ইলিশ বাজারে, পরিচিত স্বাদের অভাব

0

Last Updated on July 31, 2022 7:27 PM by Khabar365Din

৩৬৫ দিন। গতবার ইলিশ বাজারে ছিল খরা। চলতি মরশুমের শুরুতেও বজায় ছিল সেই অবস্থা। তবে, সময়ের সঙ্গে সঙ্গে মোহনায় ফিরেছে ইলিশ ভর্তি ট্রলার। বাজারে দেখা মিলেছে রুপোলি ফসলের। ফলে, সেই দিক থেকে এবারের যোগান গতবারের তুলনায় অনেকটাই ভাল। কিন্তু, স্বাদেই তফাত। নেই সেই পরিচিত ইলিশের গন্ধ এবং স্বাদ।

- Advertisement -

মৎস্যজীবীদের বক্তব্য, ইলিশে গুঁড়ি বৃষ্টিতেই ইলিশের স্বাদ আসে। এবারে সেভাবে বৃষ্টি না হওয়ায় স্বাদ আসেনি ইলিশে। তবে, তাঁরা আশাবাদী এবং জানাচ্ছেন, এখনও বৃষ্টির মরশুম শেষ হয়নি। ফলে, ইলিশ ওঠার সম্ভাবনা রয়েছে। অনেক সময় দেখা গিয়েছে, মরশুমের শেষের দিকে প্রচুর ইলিশ ওঠার ঘটনাও নতুন নয়। তাই, এখনই নিশ্চিত করে কিছু বলা অসম্ভব। উল্লেখ্য, গতবার বার বার সমুদ্রে পাড়ি দিয়েও শূন্য হাতে বাড়ি ফিরেছেন মৎস্যজীবীরা।

শেষমেশ, মরশুম শেষে দু চার দফার ইলিশ এবং বাংলাদেশের পদ্মার ইলিশই সম্বল হয়। কিন্তু, এবারে গতবারের তুলনায় দাম কিছুটা কম হলেও মধ্যবিত্তের নাগালের বাইরে। এক বিক্রেতার বক্তব্য, গত বছর দাম শুরু হচ্ছিল দেড় হাজার থেকে, এবার সেটা হাজার, বারশো। তবুও, হাজারি ইলিশের থেকে দূরত্ব বাড়াচ্ছে মধ্যবিত্ত। থরে থরে সাজানো বাঙালির প্রিয় রুপোলি শস্য। কিন্তু, হাঁকডাকই সার। অতিরিক্ত দামে ইলিশ বিমুখ ভোজনরসিক।

এদিকে, বিক্রেতারাও দাম ছাড়তে নারাজ। মরশুমের এই সময়টায় লাভের আশায় থাকা এক ব্যবসায়ী জানাচ্ছেন, শুরুর দিকে ইলিশের যোগান একেবারেই ছিল না। যা ছিল ঠান্ডাঘরের। কিন্তু, এখন ধীরে ধীরে বাজারে মাছ ঢুকছে, যোগান বাড়ছে। কিন্তু, সমস্যা একটাই। দাম বেশি হওয়ায় ক্রেতার সংখ্যা হাতেগোনা। কলকাতার বিভিন্ন বাজারে ইলিশের দাম শুরু হাজার থেকে, কোথাও শুরু হচ্ছে ১২০০ থেকে।

ওজন এবং আকার অনুসারেই নির্ধারণ হচ্ছে দাম। টাটকা ইলিশ, ১ কেজির কম ওজনের মানেই ১০০০ থেকে ১২০০ টাকা। তার একটু বেশি অর্থাৎ ১ কেজি কিংবা একটু বেশি দাম সোজা পৌঁছে যাচ্ছে দেড়, দুই কিংবা আড়াই হাজার। এই নিয়ে বিক্রেতাদের বক্তব্য, প্রথম দিকে মানুষের মধ্যে একটা চাহিদা দেখা যাচ্ছিল। শুরুর দিকে প্রতিবারই তাই হয়। বেশ কিছু মানুষ কিনচ্ছিলেন। তবে, সেটা ধীরে ধীরে কমে যাচ্ছে। কারণ এত দাম দিয়ে সাধারণ মানুষের পক্ষে ইলিশ খাওয়া সম্ভব নয়। সম্প্রতি, বাজারে ঢুকেছিল মোহনার কিছু মাছ।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here