অস্বস্তির পাল্লা ভারী, বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি

0

Last Updated on August 26, 2022 5:58 PM by Khabar365Din

৩৬৫ দিন। কিছুটা হলেও ভারী হবে অস্বস্তির পাল্লা। আংশিক মেঘলা আকাশের মধ্যেই বাড়বে তাপমাত্রা। সঙ্গে হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্যে এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। এদিকে, গতকাল, বৃহস্পতিবার শহরের একাংশে বৃষ্টির পূর্বাভাস থাকলেও শহর ছিল শুষ্ক।

- Advertisement -

তবে, দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে ভারী না হলেও হালকা বৃষ্টি হয়েছে। কারণ জানিয়ে এক আবহাওয়াবিদ জানান, মূলত জলীয় বাষ্পের অভাব। দক্ষিণবঙ্গের উপরে থাকা মৌসুমী অক্ষরেখাও সরছে। ফলে, বৃষ্টির পরিমাণ কমছে। অন্যদিকে,বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত সরে এসে অবস্থান করছে দক্ষিণ ঝাড়খণ্ড এবং সন্নিহিত অঞ্চলে। কিন্তু, এই ঘূর্ণাবর্তে প্রভাব নিয়ে এখনই কোন পূর্বাভাস দিতে নারাজ তাঁরা। আরও কিছুটা সময়ের পরই বলা যাবে এই ঘূর্ণাবর্তে অভিমুখ।

এবং এর ফলে বৃষ্টিপাত হবে কিনা, সেটাও অস্পষ্ট। এদিকে, বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। শুরুতে উত্তরে টানা ভারী বৃষ্টি হলেও তারপর ক্রমশ কমেছিল বৃষ্টি। বৃষ্টি হলেও সেটাও মাঝারি এবং বিক্ষিপ্তভাবে। এবার, আবার সেখানে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। চলতি বছরে স্বাভাবিকের থেকে অনেক আগেই বর্ষা ঢুকেছে। তারপর থেকে বৃষ্টি হয়। মাস খানেক বৃষ্টিতে টান পড়ে। কিন্তু, দক্ষিণবঙ্গে শুরুতে দু চারদিন বৃষ্টি হলেও তারপর কার্যত ক্রমশ শুষ্ক থেকেছে গোটা দক্ষিণবঙ্গ। কিন্তু, শেষ শ্রাবণের থেকে পর পর নিম্নচাপ তৈরি হয় বঙ্গোপসাগরে। যার কারণে, বৃষ্টি হয় দক্ষিণে।

তাতে কিছুটা বৃষ্টি ঘাটতি কমেছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে, ঘাটতি সম্পূর্ণ মিটতে আরও বৃষ্টির প্রয়োজন রয়েছে বলে জানাচ্ছেন তাঁরা। এছাড়াও, একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে দক্ষিণ পূর্ব পাকিস্তান এবং সন্নিহিত এলাকায় দক্ষিণ পশ্চিম রাজস্থানে। এর ফলে ওড়িশা, সিকিমে বাড়বে বৃষ্টি। দক্ষিণ পূর্ব উত্তর প্রদেশ, বিহারে বৃষ্টি হবে ২৮ তারিখ পর্যন্ত। নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here