মালদা- মুর্শিদাবাদের আমের স্বাদ কলকাতায়, আকর্ষনের কেন্দ্রবিন্দু বেগম পসন্দ-কোহিতুর

0

Last Updated on June 24, 2022 4:22 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। অসহ্য গরম তো রয়েছেই।কিন্তু এই গরমে বাড়তি পাওনা অবশ্যই মন শান্তি করা বিভিন্ন ধরনের আম।বাজারে তো আম রয়েছেই কিন্তু আমের উৎসব শুরু হয়েছে কলকাতায়।রাজ্যের উদ্যান পালন দফতরের উদ্যোগে শুরু হয়েছে এই আম উৎসব।

তিনদিন ব্যাপি এই অনুষ্ঠান চলবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।বৃহস্পতিবার এই উৎসবের সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম,খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরের মন্ত্রী সুব্রত সাহা,মন্ত্রী শোভন দেব চট্টপাধ্যায় এবং ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের ডিরেক্টর জেনারেল ড.রাজীব সিংহ।

এবারের উৎসবে মালদহের বিখ্যাত হিমসাগর, ফজলি, ল্যাংড়া ও আম্রপালি সহ অন্যান্য প্রজাতির আমের পশরা নিয়ে এসেছেন চাষিরা।উৎসব চলবে ২৫ জুন পর্যন্ত।মালদহ ছাড়াও রাজ্যের অন্যান্য জেলার আম প্রদর্শিত ও বিক্রি হচ্ছে এই উৎসবে।শুধু আমই নয়, বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর তৈরি আমসত্ত্ব, আচারের মতো নানা আমজাত খাদ্যসামগ্রীও এই উৎসবে রয়েছে।

মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর সহ বেশ কয়েকটি জেলা এই উৎসবে অংশ নিয়েছে।আপাতত তাই আমের গন্ধেই ম-ম করছে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম।এই অনুষ্ঠানে এসে ফিরহাদ হাকিম বলেন,আমাদের লক্ষ্য বাংলার আমকে গোটা দেশ সহ বিশ্বে ছড়িয়ে দেওয়া।তারই সঙ্গে চাষিদের সাহায্য করা।উল্লেখ্য,করোনার কারণে দু’বছর ধরে আম উৎসব বন্ধ ছিল।তবে এবার তা বড় করেই হচ্ছে।ভিন্ন স্বাদের আম আসছে মালদা, মুর্শিদাবাদ, নদিয়া, হুগলি, বর্ধমান, হাওড়া , দুই চব্বিশ পরগনা থেকে।তবে নাম না জানা অধিকাংশ আমই মুর্শিদাবাদ থেকে এসেছে বলে জানা গিয়েছে।খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তরের মন্ত্রী সুব্রত সাহা জানিয়েছেন,তিনদিন ব্যাপী এই আম উৎসব চলবে।সাধারণ মানুষও সেখান থেকে নানা ধরনের আম কিনতে পারবেন। আমের পাশাপাশি আমগাছও চাইলে যে কেউ নিতে পারবেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here