বৈধ গাঁজা,এবার খুল্লাম খুল্লা খাওয়া যাবে

0

Last Updated on June 29, 2021 8:12 PM by Khabar365Din

৩৬৫ দিন। মেক্সিকোতে বিনোদনমূলক ব্যবহারে বৈধতা পেতে পারে গাঁজা। এমন আভাস আগেই পাওয়া গিয়েছিল। এখন সেটাই লিখিতভাবে বৈধতা পেল। জানা গিয়েছে,ব্যক্তিগত বিনোদনের জন্য প্রাপ্তবয়স্কদের গাঁজা সেবনের বৈধতা দিয়েছে মেক্সিকোর সুপ্রিম কোর্ট।এই দেশটিতে গাঁজা সেবনের বর্তমান নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক বলেও ঘোষণা দেওয়া হয়েছে।আদালত জানিয়েছে,প্রাপ্তবয়স্করা তাদের নিজেদের গাঁজা চাষ ও সেবন করার অনুমতির জন্য আবেদন করতে পারবে। তবে প্রকাশ্যে ও শিশুদের সামনে ধুমপান নিষিদ্ধ করা হয়েছে। এই রায়ে গাঁজার ব্যবসার ক্ষেত্রে বিষয়টি উল্লেখ করা হয়নি। তাছাড়া কংগ্রেসের বৈধকরণ বিল স্থগিত হওয়ার পরেই আদালত এই সিদ্ধান্ত নিয়েছে। সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট আর্তুরো জালদিভার জানিয়েছে, স্বাধীনতাকামীদের জন্য এটি একটি ঐতিহাসিক দিন।তবে কিছু সংগঠন জানিয়েছে, এই রায়ের ফলে বড় ধরনের কোনো তাৎক্ষণিক পরিবর্তনের সম্ভাবনা নেই। প্রসঙ্গত,গত মার্চে মেক্সিকোর নিম্ন আদালত গাঁজার বিনোদনমূলক ব্যবহারের জন্য একটি বিল অনুমোদন করার আবেদন জানায়। তবে এটিতে সিনেটের চূড়ান্ত অনুমোদনের প্রয়োজনীয়তাও রয়েছে।

- Advertisement -

এই আইন কার্যকরের ফলে ব্যবহারকারীরা ২৮ গ্রাম পর্যন্ত গাঁজা বহন করতে পারবেন এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য বাড়িতে আটটি গাছ চাষ করতে পারবেন। তবে বর্তমানে মেক্সিকোতে ৫ গ্রামের বেশি গাঁজা বহন অবৈধ।
গাঁজার বৈধকরণের সমর্থকেরা আশবাদী, এর ফলে অবৈধ ড্রাগ বাণিজ্যের সঙ্গে বিভাজনের সহিংসতা কিছুটা কমতে পারে। ড্রাগ বাণিজ্যের সহিংসতার ফলে প্রতি বছর দেশটিতে প্রায় হাজার খানেক লোকের প্রাণ যায়। তাছাড়া মেক্সিকোর রাজনৈতিক দলের মতে,এই বিল অনুমোদন পাওয়ার ফলে মেক্সিকোর শক্তিশালী মাদক কারবারিদের দমনে সহায়তা করবে। তাছাড়াও এটি শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here