২৩ বছরের ক্যারিয়ারের ইতি! ক্রিকেটকে বিদায় জানালেন মহিলাদের আইকন মিতালি রাজ

0

মুম্বই। সময়টা আসুক, চাননি ক্রিকেটপ্রেমীরা। কিন্তু সময়কে তো আটকে রাখা সম্ভব নয়। তাই কালের নিয়মেই আগামীদের জন্য সরে দাঁড়ানোর কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন মিতালি রাজ। অনুরাগীদের মন খারাপের খবরটা নিজেই দিলেন বহু রেকর্ডের মালকিন। দীর্ঘ ২৩ বছরের কেরিয়ারে ইতি ঘটল ভারতীয় প্রমিলাবাহিনীর অধিনায়কের।

নিজের সোশ্যাল অ্যাকাউন্টে দীর্ঘ পোস্ট করে সকলকে ধন্যবাদ জানিয়েছেন মিতালি। লেখেন, বাচ্চা মেয়ে হিসেবে দেশের জার্সি গায়ে প্রতিনিধিত্ব করতে এসেছিলাম। তারপর নানা চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে এগিয়েছে সময়। প্রত্যেকটা ধাপেই অনেক কিছু শিখেছি। এই দীর্ঘ ২৩টা বছরে নানারকম চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল। দারুণ ভাবে উপভোগও করেছি। কিন্তু সব সফরই একটা জায়গায় এসে শেষ হয়। আর আমার মনে হয় এটাই অবসরের সঠিক সময়। আন্তর্জাতিক ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে অবসর নিচ্ছি।

- Advertisement -

এরপরই তিনি ভারতীয় বোর্ড এবং বিসিসিআই সচিব জয় শাহ ও অন্য কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। তবে ব্যাটার কিংবা অধিনায়ক হিসেবে দেশের জার্সিতে আর দেখা না গেলেও ২২ গজে অন্য কোনও ভূমিকায় ধরা দিতেই পারেন মিতালি। হয়তো মেন্টর কিংবা কোচ। নিজের দীর্ঘ পোস্টে অন্তত সে ইঙ্গিতই দিয়ে রাখলেন তিনি। জানান, ক্রিকেটকে ভালবাসি।

তাই অবসর নিলেও মহিলা ক্রিকেটের উন্নতির স্বার্থে এই খেলার সঙ্গে জড়িত থাকতে চাই। ১৯৯৯ সালে কেরিয়ার শুরু করেছিলেন। পরিশ্রম আর অদম্য জেদই ২৩ বছরে এতখানি সাফল্য এনে দিয়েছে মিতালিকে। ব্যাটার হিসেবে তাঁকে শচীন তেণ্ডুলকরের সঙ্গে এক আসনে বসিয়েছে বিসিসিআই। বিশ্বের একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের মালকিন তিনি। আটবার আইসিসি ওয়ানডে ব়্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান ছিল তাঁর দখলে। শুধু ব্যাটার হিসেবেই নয়, দলকে নেতৃত্ব দিয়েও বহু ট্রফি জিতিয়েছেন তিনি। ২০১৭ সালে তাঁর অধিনায়কত্বেই বিশ্বকাপের ফাইনালে পৌঁছায় ভারত। তাঁর অবসরের সঙ্গে মহিলা ক্রিকেটের উজ্জ্বল একটি অধ্যায়েরও অবসান ঘটল। তবে বর্তমান ভারতীয় দলের মহিলা ক্রিকেটারদের প্রয়োজন হলে মিতালি সব সময় সাহায্যের জন্য প্রস্তুত থাকবেন কথা দিয়েছেন। স্মৃতি মান্ধানা থেকে শুরু করে পূজা বস্ত্রকার, রিচা ঘোষদের মত ক্রিকেটাররা মহিলা ক্রিকেটের সবচেয়ে বড় আইকনের বিদায়লগ্নে আবেগপ্রবণ হয়ে পড়েছেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here