মাংকি পক্স এর নমুনা সংগ্রহ থেকে চিকিৎসা পদ্ধতি, নিয়ে বিশেষ কর্মশালা সারল বেলেঘাটা আই ডি হাসপাতাল

0

Last Updated on August 13, 2022 5:03 PM by Khabar365Din

৩৬৫ দিন। মাংকি পক্স নিয়ে যাবতীয় প্রস্তুতি সারছে বেলেঘাটা আই ডি হাসপাতাল। তৈরি কেবিন। হাসপাতাল সূত্রে খবর, এখনও পর্যন্ত ৩২ টি কেবিন প্রস্তুত করা হয়েছে। মাংকি পক্স এর নমুনা কিভাবে সংগ্রহ করা হবে ? রোগনির্ণয় এবং চিকিৎসা পদ্ধতি কিভাবে করা হবে? সেই সব বিষয়েই করা হয় বিশেষ কর্মশালা।

- Advertisement -

এর দিন দুই আগে মাংকি পক্স এর উপসর্গ নির্ণয় এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে চিকিৎসক এবং নার্সদের দেওয়া হয় বিশেষ প্রশিক্ষণ। কিছুদিন আগেই রাজ্যবাসীকে সতর্ক করে নির্দেশিকা জারি করে স্বাস্থ্য দফতর। যেখানে হাসপাতালগুলিকে উপসর্গযুক্ত সন্দেহজনক রোগীদের জন্যে আলাদা আইসোলেশন বেড তৈরি করা নির্দেশ দেওয়া হয়।

দফতরের নির্দেশিকা অনুযায়ী, কলকাতা ছাড়াও জেলা মেডিক্যাল কলেজ এবং একটি জেলা হাসপাতালে আলাদা ওয়াড প্রস্তুত রাখতে হবে। যাতে কোন সন্দেহ জনক রোগী ভর্তি হলে তাকে দ্রুত আলাদা রেখে চিকিৎসার ব্যবস্থা করা যায়। জ্বর এবং ত্বকের সমস্যা দেখা দেওয়া ব্যক্তির গত তিন সপ্তাহের মধ্যে বিদেশযাত্রার ইতিহাস থাকলে তাদের সঙ্গে সঙ্গে গৃহবন্দী করতে হবে। মাংকিপক্সে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের ক্ষেত্রেও একই নিয়ম মানতে হবে। চিকিৎসকের পরামর্শ মেনেই শেষ হবে আইসলেশন।

আক্রান্তের খোঁজ মিলে কন্টাক্ট ট্রেকিংয়ের মাধ্যমে বাকিদের খোঁজ চালানো হবে। কেউ আক্রান্ত হলে চিকিৎসকের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতে হবে। প্রয়োজনে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্যে পাঠানো হবে পুনের ল্যাবরেটরিতে। এদিকে, ভারতে ধীরে ধীরে বাড়ছে মাংকিপক্সে আক্রান্তের সংখ্যা। সেখান থেকেই নতুন নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্য দফতর।

ইতিমধ্যেই আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, সুইডেন, ইতালি, ইসরায়েলে খোঁজ মিলেছে এই ভাইরাসের। মাংকিপক্স পশুদের থেকে মানুষের দেহে এবং মানবদেহ থেকে মানবদেহে ছড়াতে পারে। চোখ, নাখ, মুখ এবং ভগ্ন চামড়ার মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে এই ভাইরাস। তবে স্মল পক্স এর থেকে কিছুটা হলেও কম সংক্রামক এবং কম ক্ষতিকর বলে মনে করছেন বিজ্ঞানীরা। প্রাথমিকভাবে, জ্বর, ত্বকে সমস্যা উপসর্গ হিসেবে দেখা যায়।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here