করোনা চিকিৎসায় দিশা দেখাতে বাজারে আসছে নতুন ট্যাবলেট, মৃদু রোগীর চিকিৎসায় ব্যবহার হবে এই ওষুধ

0

Last Updated on July 31, 2022 7:34 PM by Khabar365Din

৩৬৫ দিন। করোনা চিকিৎসায় দিশা দেখাতে বাজারে আসছে নতুন ট্যাবলেট। হায়দ্রাবাদের জিনারা ফার্মা নিয়ে আসছে এই ওষুধ।বৃহস্পতিবার সংস্থা জানায়, করোনা চিকিৎসায় এই ড্রাগ আপদকালীন ভিত্তিতে প্রয়োগের অনুমতি দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। মৃদু থেকে মাঝারি উপসর্গের রোগীদের চিকিৎসার জন্যে ব্যবহার করা হবে এই ওষুধ।

- Advertisement -

ভারতীয় বাজারে প্যাক্সজেন ব্র্যান্ডে বিক্রি করা হবে এই ট্যাবলেট। এই প্রসঙ্গে জেনেরা ফার্মা সিইও ড. শ্রীনিবাস জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বাজারে আসতে চলতে প্যাক্সজেন। বিভিন্ন হাসপাতাল এবং ইনস্টিটিউশনের সঙ্গে আলোচনা করে ওষুধ সরবরাহ করবে এই সংস্থা। প্রসঙ্গত, কিছুদিন আগেই সূত্র মারফত জানা যায়, ভারতে খুব শ্রীঘ্রই আমেরিকার ভাক্সআর্ট নামে একটি সংস্থার আনা ট্যাবলেটের ট্রায়াল শুরু হতে চলেছে। পরীক্ষায় উত্তীর্ণ হলেই বাজারে মিলবে করোনার এই ট্যাবলেট।

দিন কয়েক আগে দেশে দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্যে বিদেশি সংস্থাকে সবুজ সংকেত দিয়েছে হিমাচল প্রদেশের সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি। উৎপাদক সংস্থা আরও একধাপ এগিয়ে গেল। বিশ্বব্যাপী টিকা ট্রায়াল অভিযানে ভারত একটি অংশ। গত বছরের অক্টোবর মাসে আমেরিকাতে লঞ্চ করা হয়েছিল এই ট্যাবলেট। আমেরিকান উৎপাদক সংস্থার পরিবর্তে, ব্যাঙ্গালুরুর একটি সংস্থা, আমদানি করবে এবং ভারতে ট্রায়াল চালাবে।

এই প্রসঙ্গে এক সরকারি আধিকারিক জানান, ট্যাবলেট করোনা ভ্যাকসিন নিয়ে সবুজ সংকেত দিয়েছি। এই ট্রায়াল খুব তাড়াতাড়ি শুরু হবে। যদি টিকা সফল হয়, তারপরই এটা গেম চেঞ্জার হিসেবে গণ্য হবে। কারণ এটি পরিবহন এবং প্রয়োগ অনেক বেশি সহজ। দ্বিতীয় পর্যায়ের এই ট্রায়ালের মূল উদ্দেশ্য ট্যাবলেটটির সুরক্ষা, নিরাপত্তা, গুণগত মান যাচাই করা। ট্রায়ালে অংশগ্রহণকারীরা দুটি ট্যাবলেট পাবেন। প্রথম ট্যাবলেট নেওয়ার ২৯ দিনে আরও একটি ট্যাবলেট পাবেন। উল্লেখ্য, ভারত বায়োটেক বাজারে আনছে ন্যাসাল ভ্যাকসিন। দিনক্ষণ স্পষ্ট না করলেও তেমনই ইঙ্গিত দিয়েছে উৎপাদক সংস্থা।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here