মাঝআকাশে ঘুমিয়ে কাদা ২ পাইলট, রানওয়ে ছেড়ে গেল বিমান

0

Last Updated on August 20, 2022 7:57 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন। বিমান যাচ্ছিল সুদান থেকে ইথিওপিয়া। মাঝ আকাশে বিমান তখন ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৭ হাজার ফুট ওপরে। এমন সময় বেঘোরে ঘুমিয়ে পড়েন দুই পাইলট। যার জেরে তাঁরা মিস করে গেলেন অবতরণ করার জায়গা। এই ঘটনা ঘটে গিয়েছে সোমবার। অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন যাত্রীরা।

জানা গিয়েছে, দুই পাইলটের ঘুমের জেরে বিমানটি অবতরণ করার জায়গাটি পেরিয়ে চলে যায়। শেষমেশ আদ্দিস আবাবা বিমানবন্দরে। বোয়েইং ৭৩৭ ইটি ৩৪৩ বিমানটির অবতরণ হয় নির্বিঘ্নে। কোনও যাত্রী আহত হননি বলে জানা গিয়েছে। ফ্লাইট ম্যানেজমেন্ট কম্পিউটার মেনে চলেছে বিমানটি। তবে তার পরও অবতরণের সময় ঘটে যায় এই বিপত্তি। জানা গিয়েছে, বিমানটি অটো পাইলট মোডে চলছিল। বিমানটিতে পাইলটরা ঘুমোচ্ছিলেন আর তার কারমেই অবতরণ হয়নি সঠিক জায়গায়।

এদিকে এয়ার ট্রাফিক কন্ট্রোলার তাঁদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও তা করা যায়নি। কারণ দুই পাইলটের একজনও সাড়া দেননি। যখন রানওয়ে পার হয়ে যায়, তখনই বিমানে অটো পাইলট বিচ্ছিন্ন হয়ে যায় বলে জানা গিয়েছে। যার জেরে একটি অ্যালার্ম শোনা গিয়েছে। এই অ্যালার্মের আওয়াজেই ঘুম ভাঙে পাইলটের। তড়িঘড়ি তারা বিমানকে সঠিকভাবে অবতরণ করার জন্য চেষ্টা করেন।

রানওয়ে থেকে ২৫ মিনিট পেরিয়ে যাওয়ার পর তাঁদের হুঁশ ফেরে অ্যালার্মের আওয়াজে। মুহূর্তে তাঁরা আদ্দিস আবাবা বিমান বন্দরের দিকে যেতে থাকেন। বিমানটি অবতরণের পর আড়াই ঘণ্টা সেখানে ছিল। তারপর সেখান থেকে রওনা হয়।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here