অ্যাপের মাধ্যমেই সমস্ত ধরনের গুরত্বপূর্ন টিকাকরণ, মোবাইলে পাঠানো হবে রিমাইন্ডার ম্যাসেজ

0

Last Updated on August 4, 2022 6:03 PM by Khabar365Din

৩৬৫ দিন। শুধুমাত্র করোনা নয়। এবার সমস্ত ধরনের টিকা নিয়ে মোবাইলে রিমাইন্ডার পাবেন গ্রহীতা। ফলে, দেরী হওয়া কিংবা দিনক্ষণ মিস হওয়ার ঝঞ্ঝাট থেকে অনেকটাই মুক্তি মিলবে। রাজ্যের হাওড়া, মুর্শিদাবাদ, এই দুই জেলাকে বেছে নেওয়া হয়েছে। আপাতভাবে এই জেলাতেই চলবে কাজ। যদিও, এখনও চূড়ান্ত ভাবে কোন তারিখ নির্ধারণ করা হয়নি। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, স্বাস্থ্য কর্মীদের এই নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। যেখানে ভ্যাকসিন সংক্রান্ত তথ্য কিভাবে পর্টালে রেজিস্টার করা হয় এবং তথ্য আপলোড করতে হয়।

- Advertisement -

শিশুদের ভ্যাকসিন, হেপাটাইটিস বি, বিসিজি, এইসব টিকাকে তালিকাভুক্ত করা হবে। কারণ, এসবের মধ্যেও কিছু ভ্যাকসিনের ক্ষেত্রে বুস্টার ডোজের প্রয়োজন হয়। একবার ভ্যাকসিনের বিষয়টি পর্টালে রেজিস্টার হলে সেই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ সম্পর্কে রেজিস্টার করা মোবাইলে রিমাইন্ডার পাবেন গ্রহীতা। ফলে, নির্দিষ্ট দিনের থেকে পিছিয়ে কিংবা টিকা নেওয়ার দিন মিস হওয়ার সম্ভাবনা কম। এছাড়াও ভ্যাকসিনের সার্টিফিকেট পাওয়াও অনেক সহজ হবে।কোউইনয়ের মাধ্যমে সফল টিকাকরণের পর এবার সার্বিকভাবে সমস্ত গুরুত্বপূর্ণ টিকাকরণেই এই পন্থা নেওয়ার পরিকল্পনা করছে স্বাস্থ্য মন্ত্রক।বর্তমানে, প্রসূতিদের প্রথমে এই আয়ত্তে নিয়ে আসার কথা ভাবা হচ্ছে।

করোনা ভ্যাকসিনের মতই বাকি ভ্যাকসিনও এবার দেওয়া হবে অ্যাপ ব্যবহার করেই। যদিও, পরিকল্পনা এখনও প্রাথমিক পর্যায়েই রয়েছে। তবে, হাওড়া এবং মুর্শিদাবাদ জেলাকেই প্রথম পর্যায়ের বেছে নেওয়া হয়েছে এই প্রজেক্টের জন্যে। এমনই জানান রাজ্যের স্বাস্থ্য দফতরের এক আধিকারিক। উল্লেখ্য, রাজ্যে মোবাইলে ম্যাসেজ পাঠিয়ে জলাতঙ্ক, নিউমোনিয়া, সোয়াইন-ফ্লু সহ প্রাপ্ত বয়স্কদের অন্যান্য টিকাকরণের কথা মনে করানোর সিস্টেম চালু করেছে বেলেঘাটা আই ডি হাসপাতাল।

এই প্রসঙ্গে হাসপাতালের উপাধ্যক্ষ জানান, ভিআরএমএস অর্থাৎ ভ্যাকসিন রিমেম্বার ম্যাসেজিং সার্ভিসে ভ্যাকসিন নেওয়ার দিন মিস হওয়ার প্রবণতা কমবে। অনেক সময়ই মানুষ একটি টিকা নেওয়ার পর দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার দিন ভুলে যান। ফলে, নির্দিষ্ট দিনের থেকে পিছিয়ে নিতে হয় সেই টিকার পরের ডোজ। অথবা, কোন কোন সময় সম্পূর্নভাবে বাদই পড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তির উপায় হিসেবে বেলেঘাটা আই ডি হাসপাতাল রোগীদের জন্যে নিয়ে এসেছে এই ব্যবস্থা। নতুন এই সিস্টেমে ভ্যাকসিনের পরের ডোজ ঠিক কবে, তা মনে করিয়ে ভ্যাকসিন গ্রহীতার কাছে যাবে এই রিমাইন্ডার ম্যাসেজ।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here