ভাজপা ঘনিষ্ঠ বিচারপতি কৌশিকের স্বেচ্ছাচারী সিদ্ধান্ত – জরিমানার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবে তৃণমূল

0
636

৩৬৫ দিন। নন্দীগ্রামের ভোটের ফলাফল পুনর্বিবেচনার জন্য কলকাতা হাইকোর্ট মমতার দায়ের করা মামলার শুনানির দায়িত্ব থেকে বাধ্য হয়ে সরে গেলেও ভাজপা ঘনিষ্ঠ বিচারপতি কৌশিক চন্দের সিদ্ধান্তের বিরুদ্ধে এবারে সুপ্রিমকোর্টে আবেদন করতে চলেছে তৃণমূল। নন্দীগ্রামে তৃণমূল প্রার্থী মমতার প্রধান নির্বাচনী এজেন্ট শেখ সুফিয়ান জানিয়েছেন এই সিদ্ধান্তের বিরুদ্ধে তাঁরা সুপ্রিম কোর্টে যাবেন।

- Advertisement -


প্রসঙ্গত, মমতার তীব্র আপত্তিতে নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত গতকাল জানান বিচারপতি কৌশিক চন্দ। এই মামলা না শোনার জন্য তাঁকে আবেদন জানান আবেদনকারী মমতা। কলকাতা হাইকোর্টের অস্থায়ী বিচারপতি কৌশিক চন্দের সঙ্গে একসময় ভাজপার সক্রিয় যোগাযোগ ছিল, তাই অন্য বিচারপতির কাছে নন্দীগ্রাম গণনা মামলা সরানো হোক, এই মর্মেই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে এজলাস বদলের আবেদন করেন মমতার আইনজীবী। ভাজপা ঘনিষ্ঠ এই বিচারপতির এজলাসে নন্দীগ্রাম মামলার শুনানি হলে তিনি ভাজপা প্রার্থীর শুভেন্দু অধিকারীর প্রতি পক্ষপাতিত্বমূলক রায় দিতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। সেইসঙ্গেই তিনি নির্দেশ দেন, যেহেতু স্থায়ী বিচারপতি হিসেবে তাঁকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে নিজের আপত্তির কথা প্রকাশ্যে এনেছিলেন মমতা, তাতে বিচারপতি ও বিচারবিভাগের মানহানি হয়েছে। তাই মুখ্যমন্ত্রীকে ৫ লক্ষ টাকা জরিমানা করা হল। এই টাকা জমা দিতে হবে বার কাউন্সিলে। মূলত বিচারপতি চন্দের এই জরিমানা এবং রায় দেওয়ার সময় নির্দেশ নামা মুখ্যমন্ত্রী এবং তৃণমূলের সম্পর্কে বিচারপতি সুলভ নয় এমন বেশ কিছু করা মন্তব্য করার বিরোধিতা করেই শেখ সুফিয়ান সুপ্রিম কোর্টে যাওয়ার পরিকল্পনা করেছেন। শেখ সুফিয়ান বলেন, একজন সাংবিধানিক প্রধানকে জরিমানা করা হচ্ছে কী কারনে ! আমরা এই রায়কে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আবেদন করব।


বিচারপতি চন্দ নন্দীগ্রাম মামলা ছাড়ার নির্দেশনামায় লিখেছেন, সবটাই পরিকল্পিত চিত্রনাট্য। ১৮ জুন মামলার প্রথম শুনানির পরই দুপুর ১২.২২ নাগাদ টুইট করছেন তৃণমূল কংগ্রেসের প্রধান জাতীয় মুখপাত্র। এরপর দুপুর ১.১৬ মিনিট নাগাদ তিনি আরও একটি টুইট করেন। পাশাপাশি অন্য একজন সাংসদ দুপুর ১.১৭ নাগাদ টুইট করেন। টুইটে ২০১৬ সালে আমার সঙ্গে বিজেপি নেতার ছবি। বিজেপির হয়ে মামলা করার কারণেই সেইসময় একটি অনুষ্ঠানে উপস্থিত থাকার ছবি সামনে আনা হয়েছে ১৮ জুন ২০২১।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here