ভারতের ইতিহাসে সব গুরুত্ব কেন মুঘলদের ! ইতিহাসবিদদের সমালোচনায় শাহ

0

Last Updated on June 10, 2022 6:59 PM by Khabar365Din

৩৬৫ দিন। হজরত মহম্মদকে নিয়ে ভাজপা নেতাদের বিতর্কিত মন্তব‍্যের জেরে যখন গোটা দেশ জুড়ে বিক্ষোভ চলছে তখন ভারতীয় ইতিহাসে মুঘলদের নিয়ে বেশী বাড়াবাড়ি করা হয় বলে দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাজপুতানার ইতিহাস সম্পর্কিত একটি বই প্রকাশ অনুষ্ঠানে শাহ ভারতের ইতিহাসবিদদের সমালোচনা করে বলেন, বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায় ভারতীয় ইতিহাসবিদরা মুঘলদের অতিরিক্ত গুরুত্ব দেন।

- Advertisement -

মুঘল শাসকরাই তাদের লেখায় যাবতীয় গুরুত্ব পায় অথচ পান্ড্য, চোল, মৌর্য, গুপ্ত রাজাদের ইতিহাস নিয়ে তেমন কোনও আলোচনা বা লেখালেখি হয় না। তাঁর দাবি পল্লব, চোল, সাতবাহন রাজারা শতাব্দীর পর শতাব্দী ধরে রাজত্ব করেছেন। ভারতীয় সংস্কৃতিকে তারা নতুন দিশা দিয়েছিলেন। অখণ্ড ভারতের স্বপ্ন দেখেছিলেন সমুদ্র গুপ্ত অথচ এই সব শাসকরা ইতিহাসে তেমন গুরুত্ব পাননি। একই সঙ্গে শাহের দাবি, সুলতানি এবং পরবর্তীতে মুঘলদের বিরুদ্ধে দেশীয় হিন্দু রাজারা যে ভাবে যুদ্ধ করেছিলেন তার কথাও ইতিহাসে তেমন ভাবে তুলে ধরা হয় না। এই সব হিন্দু রাজাদের জন‍্য ই ভারত বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে।

এর পর ই শাহ ইঙ্গিত পূর্ণ ভাবে বলেন, আমাদের সত্য লেখা থেকে কেউ এখন আটকাতে পারবে না। আমরা এখন স্বাধীন। আমরা আমাদের ইতিহাস নিজেদের মতো করে লিখতে পারি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব‍্যের পর ইতিহাসবিদদের আশঙ্কা, এবার হয়তো ভারতের ইতিহাস বদলে দিতে শুরু করবে বিজেপি ইতিহাসের গৈরিকীকরণ হওয়া শুরু হবে। ইতিহাসবিদদের একাংশ বলছেন ইতিহাসের বিভিন্ন পর্যায়ে রয়েছে এক একটি পর্যায়ের আলাদা গুরুত্ব রয়েছে তাই ইতিহাসে মুঘলদের বেশি গুরুত্ব দেয়া হয় গুপ্ত,চোল, মৌর্যদের গুরুত্ব দেয়া হয় না এই দাবি ঠিক নয়। ইতিহাস বিভিন্ন উপাদানের উপর নির্ভর করে প্রাচীন ভারতের শাসনব্যবস্থা প্রশাসকদের সম্বন্ধে ইতিহাস স্বীকৃত তথ্যাদির অভাব রয়েছে কিন্তু তা বলে এই সমস্ত প্রাচীন রাজবংশের উপর কোন বই নেই বা কোনো গবেষণা হয়নি এমন অভিযোগ ঠিক নয়।

রাজনৈতিক মহলের মতে বিশেষ রাজনৈতিক উদ্দেশ্যে অমিত শাহ এই বক্তব্য পেশ করেছেন তার এই বক্তব্যের মধ্যে সূক্ষ্ম মেরুকরণ রয়েছে এবং ধর্মীয় উস্কানি রয়েছে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here