টোকেন নিষিদ্ধ করে শুধু স্মার্ট কার্ড এবং অ্যাপ নির্ভর টিকিট কেটে মেট্রো যাত্রার প্রস্তুতি শুরু কলকাতা মেট্রো এবং ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষের

0

Last Updated on August 31, 2020 11:43 AM by Khabar365Din

৩৬৫ দিন: ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশের পাশাপাশি কলকাতার মেট্রো পরিষেবা চালু অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাই দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ মাস পরে কলকাতায় নিয়মিত যাত্রীবাহী মেট্রো পরিষেবা চালু করার আগে চূড়ান্ত ব্যস্ততা শুরু হল কলকাতা এবং ইস্ট ওয়েস্ট মেট্রোতে। যদিও আগামী ৮ সেপ্টেম্বর বাংলায় পূর্বঘোষণা মত সম্পূর্ণ লকডাউন থাকলে মেট্রো পরিষেবা শুরু হবে ৮ সেপ্টেম্বর থেকে।
যাবতীয় সামাজিক নিরাপত্তা বিধি মেনে এবং সংক্রমণ ছড়ানোর যাবতীয় আশঙ্কাকে দূরে রাখার জন্য প্রয়োজনীয় সমস্ত ধরনের প্রস্তুতি নিতে গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা জারি হওয়ার পর থেকেই দফায় দফায় আলোচনায় বসেছেন মেট্রো কর্তৃপক্ষ। কীভাবে নিয়ন্ত্রিত সংখ্যা মেট্রো চালিয়েও ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব এবং যাত্রীদের মধ্যে অসন্তোষ তৈরি হলে আইন-শৃঙ্খলা জনিত সমস্যা কিভাবে নিয়ন্ত্রণ করা হবে তার জন্য কলকাতা পুলিশ, বিধান নগর পুলিশ কমিশনারেট এবং ব্যারাকপুর পুলিশ কমিশনারের আধিকারিকদের সঙ্গেও বৈঠকে বসবেন মেট্রো কর্তৃপক্ষ।
প্রাথমিকভাবে স্থির হয়েছে এতদিন যেভাবে মেট্রো চলতে গেলে টিকিট কাউন্টার থেকে টোকেন নিয়ে যাত্রীরা মেট্রো উঠতেন তার বদলে স্মার্ট কার্ড এবং কলকাতা মেট্রোর মোবাইল অ্যাপ ডাউনলোড করে অনলাইনে রিচার্জ করতে হবে যাত্রীদের। প্রতিটি প্লাটফর্মে যাত্রীদের বসার আসনগুলো একটি করে সিট ছেড়ে বসার জন্য চিহ্নিত করা হয়েছে। স্টেশনে ঢোকার সময় থেকেই প্রত্যেক যাত্রীর মধ্যে যেন অন্তত ২ গজ দূরত্ব থাকে তার জন্য আজ সকাল থেকে বিশেষভাবে লাইন টেনে চিহ্নিত করার কাজ শুরু হয়েছে।
মেট্রো কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে স্টেশনে ঢোকার সময় থেকে ট্রেনে সফরকালীন কোন যাত্রী মাস্ক খুললে বড় অংকের জরিমানা করার নির্দেশিকা জারি করা হবে। তবে লকডাউন শুরু হওয়ার আগে যে সংখ্যায় মেট্রো চলত, বর্তমান পরিস্থিতিতে তা থেকে কতগুলি ট্রেন কমানো হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে রাজ্য সরকারের সঙ্গে বৈঠকের পরে।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here