কেন্দ্রের একগুঁয়েমিতে জয়েন্ট শুরু, উ.প্র.-গুজরাতে অনুপস্থিত 45 শতাংশ পরীক্ষার্থী

0

Last Updated on September 4, 2020 7:59 AM by Khabar365Din

৩৬৫ দিন: সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষার প্রথম দিনে পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষায় বসলেন ৬০ শতাংশের মতো পরীক্ষার্থী। দেশের 11 রাজ্য সরকারের তীব্র আপত্তি এবং প্রায় 30 লক্ষ ছাত্র ছাত্রী আবেদনে কর্ণপাত না করেই গতকাল থেকে জয়েন্ট এন্ট্রান্স এবং নিট পরীক্ষা গ্রহণ শুরু করেছে কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী দাবি করেছিলেন ছাত্র-ছাত্রীদের অনুরোধে এবং তাদের স্বার্থের কথা ভেবেই নাকি কেন্দ্র পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছে। শুধু তাই নয় মোদি সরকারের একগুঁয়েমি সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে ১০০ শতাংশ পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সমস্ত বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রী, সেই গুজরাট এবং উত্তরপ্রদেশে গতকাল অধিকাংশ পরীক্ষা কেন্দ্র প্রায় ফাঁকাই ছিল।
যোগী আদিত্যনাথ এর উত্তর প্রদেশ পরীক্ষা হলে এসে পৌঁছান নি প্রায় 44 শতাংশ ছাত্র-ছাত্রী। রাজধানী শহর লখনউতে পরীক্ষার্থীদের অনুপস্থিতির হার প্রায় 43 শতাংশ।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাতে পরীক্ষার্থীদের অনুপস্থিতির হাঁটছিল 45 শতাংশেরও বেশি। গুজরাতের জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন কো-অর্ডিনেটর বীরেন্দ্র রাওয়াত বলেন, ৩০২০ জন নথিভুক্ত পড়ুয়ার মধ্যে প্রথম দিনে মাত্র ১৬৬৪ জন বা ৫৫ শতাংশ উপস্থিত ছিলেন। বাকি ১৩৫৬ জন পড়ুয়া পরীক্ষায় বসেননি। যদিও দেশের ভয়ানক করোনা পরিস্থিতির কথা বিবেচনা করেই যে পরীক্ষা কেন্দ্রে অনুপস্থিত ছিল এই বিপুল সংখ্যক ছাত্রছাত্রী তা কার্যত এড়িয়ে গিয়ে দেশের শিক্ষা সচিব অমিত খারে দাবি করেন, সারাদেশেই অত্যন্ত সুষ্ঠুভাবে প্রথম দিনের পরীক্ষা গ্রহণ সম্পন্ন হয়েছে। সুষ্ঠু ভাবের সমস্ত আয়োজনের জন্য সব রাজ্য সরকার ও ন্যাশনাল টেস্টিং এজেন্সির সব আধিকারিকদের ধন্যবাদ জানাতে চাই।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here