ভাজপা, সিপিএম নেতৃত্বে বাম, কং, ৩ পার্টির ৯০ শতাংশ জামানত জব্দ

0

Last Updated on December 22, 2021 9:31 PM by Khabar365Din

৩৬৫ দিন। সৌগত মণ্ডল। মাত্র ৭ মাস আগেই কেন্দ্রের ভাজপা সরকার বাংলায় ডবল ইঞ্জিন সরকার গড়ার প্রতিশ্রুতি দিয়ে সুনার বাংলা গড়বে বলে বাংলার মন্ত্রিসভা প্রায় গঠন করেই ফেলেছিল ভোটের আগেই। যদিও তা স্বপ্নই থেকে গিয়েছে। এরপর থেকে যেখানেই নির্বাচন হচ্ছে সেখানে জামানত খুইয়ে ঘরে ফিরতে হচ্ছে ভাজপাকে। একই পথে চলতে শুরু করেছে সিপিএম সহ বামেরাও। ঠিক এক দশক আগে ২০১১ সালে বাংলায় বামফ্রন্ট সরকারের পতনের সময়ে বাংলায় বামেদের ভোট ছিল প্রায় ৪১ শতাংশ। অথচ একুশের বিধানসভা থেকে মুছে গিয়েছে সিপিএম। এমনকী, সদ্য হওয়া ভবানীপুর-সহ তিন কেন্দ্রের ভোটেও বাম প্রার্থীদের জামানতই শুধু বাজেয়াপ্ত শুধু হয়নি, সাকুল্যে পাঁচ শতাংশ ভোটও কোথাও পায়নি সিপিএম।

- Advertisement -

রেকর্ডের কলকাতা পুরভোট

এবারের কলকাতা পুরভোটে শুধু রেকর্ডের ছড়াছড়ি। এবার কলকাতা পুরভোটে মোট প্রার্থী ৯৫০ জন। সবচেয়ে বেশি প্রার্থী নির্দল। ৩৭৮ জন। স্বীকৃত রাজনৈতিক দলগুলির মধ্যে সবচেয়ে বেশি প্রার্থী তৃণমূলের। ১৪৪ আসনের প্রত্যেকটিতেই প্রার্থী দিয়েছিল তৃণমূল। ভাজপার প্রার্থী ১৪২ জন।
বামেরা লড়েছে ১২৮ আসনে। কিন্তু সামগ্রিকভাবে এবারের কলকাতা ভোটের বামেদের প্রার্থীর সংখ্যা ছিল ১২৯। ১০৬ নম্বরে গোলমাল শরিকে শরিকে। ফলে সিপিএম আর আরএসপি দু’দলই হাত ধরাধরি ছেড়ে মুখোমুখি লড়াই করেছিল। কংগ্রেসের প্রার্থী ১২১ জন। কলকাতা পুরভোটে অন্যান্য দলের প্রার্থী ছিল ৩৬ জন।

রেকর্ড সংখ্যক প্রার্থীর জামানত জব্দ

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, মোট ৭৩১ জন প্রার্থীর জামানত জব্দ হয়েছে। এরমধ্যে নির্দল প্রার্থী ৪০৬ জন। একুশের বিধানসভা নির্বাচনের পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সহ থেকে শুরু করে বাংলায় দিলীপ ঘোষ এবং শুভেন্দু অধিকারীর মত নেতাদের বুক ঠুকে ৩ থেকে ৭৭ গর্বের মধ্যেই কলকাতা ভোটের জামানত জব্দ হয়েছে ১১৬ জন ভাজপা প্রার্থীর। যেখানে মোট ভাজপার প্রার্থীর সংখ্যা ছিল ১৪২ জন। আবার বামেদের ১২৯ জন প্রার্থীর মধ্যে জামানতে খুইয়েছেন ৯৭ প্রার্থী। আজ একটু ঠিকঠাক ভোট হলেই কলকাতায় মেয়র থেকে শুরু করে পুর বোর্ড এর তালিকা পকেটে নিয়ে ঘোরা অধীর চৌধুরীর কংগ্রেস ১২১ জন প্রার্থীকে আসরে নামিয়ে জামানত খুইয়েছে ১১২ জন প্রার্থীর।

তৃণমূলের রেকর্ড ভোট

কলকাতা পুরসভায় ৯০ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন তৃণমূলের ৭ জন প্রার্থী। ৮০ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন তৃণমূলের ২৬ জন প্রার্থী। ৭০ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন তৃণমূলের ৪২ জন প্রার্থী।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here