অবশেষে কলকাতা আগরতলা বাস যাত্রা শুরু হল

0

Last Updated on June 11, 2022 3:52 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন, আগরতলা| সমস্ত জটিলতা কাটিয়ে শেষে পর্যন্ত শুক্রবার আগরতলা ঢাকা কলকাতা মৈত্রী(maitree) আন্তর্জাতিক বাস পরিষেবা পুনরায় যাত্রা শুরু করেছে। শুক্রবার দুপুরে ভারত-বাংলাদেশ ( India -Bangladesh) আখাউড়ায় সীমান্তের একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজ্যের পরিবহন দপ্তরের মন্ত্রী প্রাণজিৎ সিংহ রায় এবং বাংলাদেশ সহকারি হাই কমিশনার আরিফ মোহাম্মদ, আগরতলা পর নিগমের মেয়র দীপক মজুমদারের উপস্থিতিতে পুনরায় আগরতলা ঢাকা কলকাতা আন্তর্জাতিক মৈত্রী বাস পরিষেবা( maitree bus service) শুরু হয়েছে।

সবুজ পতাকা নাড়িয়ে এই বাস পরিষেবার সূচনা করেছেন মন্ত্রী প্রাণ জিৎ সিংহ রায় সহ উপস্থিত জনেরা। শনিবার এই বাস করুণাময়ীতে পৌঁছবে বেলা ১১ টা নাগাদ।

ভারতীয় ২২ জন নাগরিক এবং ৬ জন বাংলাদেশী নাগরিককে নিয়ে শুক্রবার দুপুর ১২ টায় আগরতলার টিআরটিসি টার্মিনাল থেকে মৈত্রী বাসটি কলকাতার উদ্দেশ্যে রওনা হয়। আখাউড়া চেকপোস্টে এই বাসটিকে বাংলাদেশে প্রবেশের মুখে আনুষ্ঠানিক যাত্রা করান মন্ত্রী সহ অতিথিরা। গত দুই বছর ধরে আগরতলা ঢাকা কলকাতা আন্তর্জাতিক মৈত্রী বাস পরিষেবা বন্ধ ছিল করোণা প্রকোপের জন্য। তারপর গত কয়েক মাস ধরেই রাজ্য সরকার চেষ্টা চালাচ্ছিল আন্তর্জাতিক এই মৈত্রী বাস পরিষেবাটি চালু করার জন্য। গত ২৮ এপ্রিল রাজ্য পরিবহণ দফতর একটি উদ্যোগ গ্রহণ করেছিল আগরতলা ঢাকা কলকাতা বাস পরিষেবাটি চালু করার জন্য। কিন্তু শেষ পর্যন্ত দুই দেশের প্রশাসনিক জটিলতায় আর মৈত্রী বাস পরিষেবা চালু করা সম্ভব হয়নি।

তারপর থেকে রাজ্য সরকার বারবার বিদেশ মন্ত্রকের সাথে যোগাযোগ করে দুই দেশের কূটনৈতিক সম্পর্ককে এই বাস পরিষেবাকে পুনরায় চালুর অনুভূতি গ্রহণ করে। শেষ পর্যন্ত বহু প্রতিক্ষার পর শুক্রবার দুপুর ১২ টায় ২৮ জন যাত্রী সহ মৈত্রী আন্তর্জাতিক বাসটি কলকাতার উদ্দেশ্যে রওনা হয়েছে। এই বাস পরিষেবা পুনরায় চালুর ফলে আগরতলা ঢাকা এবং কলকাতার মানুষের যোগাযোগের আরেকটি নতুন পালক যুক্ত হল। খুব সহজেই অল্প সময়ের মধ্যে যাত্রীরা কলকাতা থেকে বাংলাদেশে বা বাংলাদেশ থেকে আগরতলা আবার আগরতলা থেকে বাংলাদেশে কলকাতা সহজেই আসা যাওয়া সম্ভব হচ্ছে। কলকাতা বাংলাদেশ আগরতলা একটি যোগসূত্রের বেঁধে দেওয়া হয়েছে এই মৈত্রী আন্তর্জাতিক বাস পরিষেবা। এপার বাংলা ওপার বাংলা মানুষের মধ্যে একটি আত্মিক সম্পর্ক রয়েছে। একই সাথে পর্যটন ক্ষেত্রে এই বাসটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়াও ত্রিপুরার যোগাযোগ ব্যবস্থায় আরো একটি দিক খুলে গেছে। বর্তমান সময়ে ত্রিপুরা ভারতের অন্যান্য ভূখণ্ডের সাথে যোগাযোগ সমস্যায় ভুগছে। রেলপথে গত একমাস ধরে যোগাযোগ বিচ্ছিন্ন। সড়কপথেও যোগাযোগে মারাত্মক সমস্যা রয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে মৈত্রী বাস পরিষেবা রাজ্যের মানুষের জন্য নতুন করে একটি যোগাযোগ মাধ্যম খুলে দিয়েছে। ।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here