পদ্ম পুরস্কার প্রদানের আগে প্রাপকের মৌখিক সম্মতি বাধ্যতামূলক, বুদ্ধদেবের ক্ষেত্রেও সম্মতি ছিল নিশ্চয়ই

0

Last Updated on January 25, 2022 11:58 PM by Khabar365Din

রাত ৯.৫০। কোনও স্বাক্ষরহীন এই বিবৃতিটি বুদ্ধদেবের নামে সোশাল মিডিয়ায় ছাড়া হয়েছে। বিবৃতিটি কার? কে লিখলেন? যদি পার্টির রাজ্য কমিটি বা সম্পাদকমন্ডলী লিখে থাকে, তাহলে লেটারহেড নেই কেন? জিজ্ঞাসা করা হলে বলা হচ্ছে, গণশক্তির পক্ষ থেকে অজয় দাশগুপ্ত নামে কোনও এক ব্যক্তি এই বিবৃতিটি বিভিন্ন নিউজ মিডিয়ায় পাঠাচ্ছেন। কে এই অজয় দাশগুপ্ত? তিনি কি গণশক্তির সম্পাদক / প্রকাশক? পার্টির ন্যূনতম সম্পাদকমন্ডলীর সদস্য? নাকি শুধুই প্রভাবশালী! কেন এই বিবৃতিকে বিশ্বাস করব।
বুদ্ধদেব ভট্টাচার্যের বিবৃতি
পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।

- Advertisement -

রাজনৈতিক প্রতিবেদন


৩৬৫ দিন। Khabar 365 Din। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রকের অতিরিক্ত সচিবের দফতর থেকে বুদ্ধদেব ভট্টাচার্যর (Buddhadeb Bhattacharya) বাসভবনে আজ বিকেল ৩টে নাগাদ টেলিফোনে যোগাযোগ করা হয়েছিল। প্রায় ওই একই সময়ে সন্ধ্যা মুখোপাধ্যায়ের (Sandhya Mukhopadhyay) বাসভবনেও যোগাযোগ করা হয়। সন্ধ্যা মুখোপাধ্যায়ের পরিবার তখনই প্রত্যাখ্যান করেন। উপরের বিবৃতিতে যা বলা হয়েছে, অর্থাৎ বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবারের সঙ্গে কোনওরকম যোগাযোগ ছাড়াই পদ্ম পুরস্কার ঘোষিত হয়েছে, এই তথ্য ঠিক নয়। পদ্ম পুরস্কার প্রদানের আগে প্রাপকের মৌখিক সম্মতি বাধ্যতামূলক। এই প্রথা বহু বছর ধরে চলে আসছে। বুদ্ধদেব ভট্টাচার্য নিজে অসুস্থ, তিনি ফোন ধরেন না। এক্ষেত্রেও ফোন ধরেননি। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রক সূত্রে জানা যায়,পরিবারের সঙ্গেই কথা হয়েছে এবং পরিবারের মৌখিক সম্মতি পাওয়ার পরেই ‘পদ্মভূষণ’ (Padma Bhushan) ঘোষিত হয়েছে। নইলে এক্ষেত্রে হত না। রাজনৈতিক মহলের প্রশ্ন, প্রথমত কেন্দ্রীয় সরকারের পদ্ম পুরস্কারে বুদ্ধদেব ভট্টাচার্যের নাম মনোনীত হল কেন এবং কীভাবে? জানা গেছে, অমিত শাহর (Amit Shah) অতি প্রিয়পাত্র ভাজপার অন্যতম থিঙ্ক ট্যাঙ্ক, গত বিধানসভায় বোলপুরের ভাজপা প্রার্থী, শ্যামাপ্রসাদ মুখার্জি ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. অনির্বাণ গাঙ্গুলির গুরুত্বপূর্ণ সুপারিশেই বুদ্ধদেবের নাম মনোনীত হয়েছে। দ্বিতীয় প্রশ্ন, সিপিএম পার্টিকে না জানিয়েই কি কেন্দ্রের এই সিদ্ধান্ত? যদি তাই হয়ে থাকে তাহলে আজ রাত পর্যন্ত পার্টি কোনও বিবৃতি দিল না কেন?

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here