কমঃ বুদ্ধদেব ভট্টাচার্য পদ্মে পুরস্কৃত, এই প্রথম সিপিএম এর কোন নেতা পদ্ম পুরস্কার পেলেন

0
221
বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। ফাইল ছবি: অমিত ধর
Advertisement

Last Updated on January 25, 2022 10:26 PM by Khabar365Din

৩৬৫ দিন। Khabar 365 Din উনিশের লোকসভা নির্বাচন থেকে শুরু করে বাংলায় একুশের বিধানসভা নির্বাচনে ভাজপাকে নিজেদের ভোট ব্যাংক গিফট করার স্বীকৃতি হিসেবে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে (Buddhadeb Bhattacharya) পদ্মভূষণ (Padma Bhushan) সম্মানে সম্মানিত করার কথা ঘোষণা করল মোদি সরকার। আনুষ্ঠানিকভাবে বাংলায় বাম রাম জোটের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ মোদি সরকারের এই স্বীকৃতি। দেশের মধ্যে এই প্রথম কোনও সিপিএম (CPIM) নেতা পদ্ম পুরস্কারে ভূষিত হলেন। বাংলায় বিধানসভা নির্বাচনের আগে থেকেই একদিকে বাংলার পদ্মপাল যেমন বারেবারে ছুটে গিয়েছেন বুদ্ধবাবুর বাড়িতে সিপিএমের প্রতি দিল্লিতে তার ভাজপা প্রভুদের নির্দেশে, সেভাবেই নব্য ভাজপা নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) প্রতিটি জনসভায় গিয়ে মমতার থেকে সিপিএম ভালো ছিল এবং বুদ্ধবাবু দারুন উন্নয়ন করে গিয়েছেন টাইপের প্রচার মূলত সিপিএমের সঙ্গে ভাজপা গোপন আঁতাতের বহিঃপ্রকাশ।

তবে বাংলা এবং আগামী বছর ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আগে সেখানকার বামপন্থী ভোটারদের কাছে টানার জন্য বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ পুরস্কার দেওয়ার কথা জানালেও এই তালিকায় কাশ্মীরের কংগ্রেস নেতা গোলাম নবী আজাদ (Ghulam Nabi Azad) কেউ ঠিক একইভাবে রাজনৈতিক কারণে রাখা হয়েছে বলে জানা গিয়েছে। বাংলা থেকে এই তালিকায় রয়েছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় (Victor Banerjee)। যদিও সম্মানের বিচারে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদ্মভূষণ বুদ্ধদেব ভট্টাচার্যকে দেওয়া হলেও আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের দিকে নজর রেখে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত কল্যাণ সিং-কে দেওয়া হয়েছে মরণোত্তর পদ্মবিভূষণ। উত্তর প্রদেশ ভোটের দিকে নজর রেখে পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী’ তালিকায় কার্যত শুধুই উত্তরপ্রদেশের ছড়াছড়ি।

স্বাধীনোত্তর ভারতে আজ পর্যন্ত পদ্ম পুরস্কার চালু হওয়ার পর থেকে কোন সিপিএম নেতা এই ধরনের পদ্ম পুরস্কার নেননি। কারণ বামপন্থীরা মনে করেন এই ধরনের পুরস্কার নেওয়া তাদের নীতি ও আদর্শ বিরোধী। যদিও বুদ্ধদেব ভট্টাচার্যের নাম কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) দপ্তরের পক্ষ থেকে ঘোষণা করার পরে আজ রাত 9 টা পর্যন্ত সিপিএমের পলিটব্যুরো অথবা কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে কোন উচ্চবাচ্য করা হয়নি। এমনকি গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay) যেখানে পদ্ম পুরস্কার এর মায়া ত্যাগ করে কেন্দ্রের ভাজপা সরকারের পদ্ম পুরস্কার এর প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন, বুদ্ধবাবুর পরিবার অথবা সিপিএমের পক্ষ থেকে এই পুরস্কার প্রত্যাখ্যান করা হবে কিনা তা নিয়েও কোন সাড়াশব্দ পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here