মমতার নেপাল সফর আটকে দিল কেন্দ্র, ভাজপার প্রতিহিংসার ট্র্যাডিশন সমানে চলেছে

0
নেপালের প্রেসিডেন্ট শের বাহাদুর দেউবা মমতাকে পাঠানো আমন্ত্রণপত্র।

Last Updated on December 10, 2021 10:52 PM by Khabar365Din

৩৬৫ দিন। সেই ট্রাডিশন সমানে চলিতেছে। মমতা যখনই কোনো আন্তর্জাতিক মঞ্চে আমন্ত্রণ পেয়েছেন তাকে আটকানোর জন্য মরিয়া চেষ্টা চালিয়েছে কেন্দ্রের ভাজপা সরকার। এবারেও বিদেশ মন্ত্রকের ছাড়পত্র না পাওয়ায় নেপাল যাওয়া হল না বাংলার মুখ্যমন্ত্রীর। আগামী ১০-১২ ডিসেম্বর নেপালের কাঠমান্ডুতে একটি কনভেনশনে যোগ দেওয়ার জন্য তাকে বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী। এটাই অবশ্য প্রথম নয়। এর আগেও রোম এবং চিন সফর বাতিল হয়েছে বিদেশমন্ত্রকের ছাড়পত্র না মেলায়। বাতিল হয়েছে বিশ্বের অন্যতম মর্যাদা সম্পন্ন ঐতিহ্যবাহী অক্সফোর্ড ইউনিয়নের আলোচনা সভায় বক্তব্য রাখার সুযোগ।

- Advertisement -

নেপালের শাসকদল নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট তথা নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা সম্প্রতি সে দেশে যাওয়ার জন্য আমন্ত্রণ জানান বাংলার মুখ্যমন্ত্রীকে। জানা গিয়েছে, ইতিমধ্যেই নবান্নের কাছে সে সংক্রান্ত জবাব এসেছে। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে নেপালে যেতে পারবেন না মমতা। কারণ হিসাবে তুলে ধরা হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বাড়বাড়ন্ত।
প্রসঙ্গত, এর আগে এই বছর‌ই রোমের সান্তিয়াগোতে ওয়ার্ল্ড পিস সামিটে আমন্ত্রণ পেয়েছিলেন মমতা। গোটা এশিয়া মহাদেশ থেকে একমাত্র মমতাকেই আমন্ত্রণ জানিয়েছিলেন উদ্যোক্তারা। যেখানে জার্মানির চ্যান্সেলর, ইতালির প্রধানমন্ত্রী এবং পোপের। অক্টোবর মাসের প্রথমার্ধে তাঁর যাওয়ার কথা ছিল। কিন্তু বিদেশ মন্ত্রকের ছাড়পত্র না পাওয়ায় তখন রোম যেতে পারেন নি তিনি। তার আগে চিন সফরে যাওয়ার ছাড়পত্র‌ও দেওয়া হয়নি কেন্দ্রের তরফে। রোমের বিশ্ব শান্তি সম্মেলনে মমতাকে যাওয়ার অনুমতি না দেওয়ার কারণ হিসেবে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে রীতিমতো আশ্চর্যজনকভাবে জানানো হয়েছিল যে অনুষ্ঠানে আন্তর্জাতিক স্তরের নেতারা উপস্থিত থাকছেন সেই অনুষ্ঠান নাকি মুখ্যমন্ত্রীর পদ মর্যাদার সঙ্গে সংগতিপূর্ণ নয়। সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে একটি সংক্ষিপ্ত চিঠি সে সময় নবান্নে পাঠানো হয়। সেখানে বলা হয়, মুখ্যমন্ত্রীর এই রোম সফরের দরকার নেই। এর বেশি কোনও ব্যাখ্যা সেখানে দেওয়া হয়নি।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here