শীতলকুচি গণহত্যার তদন্ত,
কেন্দ্রীয় বাহিনীর ৬ জনকে সিআইডির সমন

0
583

৩৬৫ দিন। চতুর্থ দফা ভোট গ্রহণের দিনে শীতলকুচিতে ভোটের লাইনে দাঁড়ানো নিরীহ মানুষের উপরে নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যার অভিযোগ উঠেছিল সিআইএসএফ জওয়ানদের বিরুদ্ধে। এবারে শীতলকুচি গণহত্যার তদন্তে নেমে অভিযুক্ত ৪ সি আই এস এফ জওয়ান এবং ২ সিআইএসএফ কমান্ডিং অফিসারকে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে ভবানী ভবনে হাজিরা দেওয়ার নির্দেশ পাঠিয়ে সমন জারি করল সিআইডি। কোচবিহারের শীতলকুচি গনহত্যার পরে মমতা ঘোষণা করেছিলেন সরকার গঠনের পর এই উচ্চ পর্যায়ের তদন্ত করে গণহত্যায় অভিযুক্ত জওয়ান এবং তাদের মাথায় থাকা আধিকারিকদের শাস্তির ব্যবস্থা করবেন।
গত ১০ এপ্রিল, চতুর্থ দফার ভোটের দিন কোচবিহারের শীতলকুচির জোড়পাটকির ১২৬ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত্যু হয় চারজনের। সিআইডি সূত্রে খবর, ঘটনার দিন ১২৬ নম্বর বুথে, কেন্দ্রীয় বাহিনীর ৬ জওয়ান কর্তব্যরত ছিলেন। তাঁদের মধ্যে একজন ডেপুটি কম্যাড্যান্ট, একজন ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার এবং চারজন কনস্টেবল ছিলেন।
জানা গিয়েছে, ভার্চুয়ালি জিজ্ঞাসাবাদের জন্য আবেদন জানায় কেন্দ্রীয় বাহিনী। আবেদন নাকচ করে দেয় সিআইডি। কী কারণে গুলি চালানো হয়েছিল, তা জানতেই কেন্দ্রীয় বাহিনীকে জিজ্ঞাসাবাদ করবে সিআইডি। শীতলকুচি গুলিকাণ্ডে, কেন্দ্রীয় বাহিনীর আগে সোমবার মাথাভাঙার আইসি-সহ আরও ২ জন পুলিশ অফিসারকে তলব করেছিল সিআইডি। ওই দুই অফিসারের মধ্যে রয়েছেন মাথাভাঙা থানার এএসআই সুব্রত মণ্ডল ও রাফা বর্মন। প্রাথমিক তদন্তের পরে সিআইডির তদন্তকারী গোয়েন্দারা জানতে পেরেছেন, সুব্রত মণ্ডল নির্বাচনের দিন ক্যুইক রেসপন্স টিমের দায়িত্বে ছিলেন। এএসআই রাফা বর্মন ভোটের দিন সেক্টর অফিসারের দায়িত্বে ছিলেন। সিআইডি সূত্রে জানা গিয়েছে, ঘটনার দিন মাথাভাঙ্গা থানার এএসআই সুব্রত মণ্ডল কেন্দ্রীয় বাহিনীকে রাস্তা চিনিয়ে শীতলকুচির ১২৬ নম্বর বুথে নিয়ে গেছিলেন। কার নির্দেশে তিনি কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে গেছিলেন? কোন পরিস্থিতিতে শীতলকুচির ওই বুথে কেন্দ্রীয় বাহিনী গুলি চালিয়েছিল? তা জানতে চাওয়া হয়েছে বলে সিআইডি সূত্রে খবর।
প্রসঙ্গত আজ নতুন সরকারের প্রথম ক্যাবিনেট বৈঠকের পরে মুখ্যমন্ত্রী বলেন, কিছু ফেক ভিডিও প্রকাশ করা হচ্ছে, যারা সরকারের জয়টাকে মেনে নিতে পারছে না। বলছে কোথায় জেনোসাইড হল দেখতেই পেলাম না। আরে জেনোসাইড তো হয়েছে শীতলকুচিতে। আর তো কোথাও হয়নি।

- Advertisement -
Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here