বিমান যাত্রা করছেন? মাথায় রাখুন এই নিয়মগুলি

0

৩৬৫ দিন। এবার, মাস্ক ছাড়া বিমানে যাতায়াত করলে দিতে হবে কড়া মাশুল। প্রয়োজনে বাতিল হতে পারে যাত্রার অনুমতি। বিমানে কিংবা বিমানবন্দর চত্বরে মাস্ক ছাড়া দেখলেই নেওয়া হবে কঠোর পদক্ষেপ। সম্প্রতি, এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন। যেখানে বলা হয়েছে, যে বা যারা মাস্ক পড়তে অস্বীকার করবেন তাদের বিমান যাত্রার অনুমতি দেওয়া হবে না।

বিমানের মধ্যে এই ধরনের আচরণ করলে তাকে বিশৃঙ্খল বলে চিহ্নিত করা হবে। বিমানবন্দর কর্তৃপক্ষকে আরও বেশি করে নজরদারি এবং ঘোষণা করার নির্দেশ দেওয়া হয়েছে। অবাধ্য যাত্রীদের দিতে হবে জরিমানা এবং প্রয়োজনে বিমানবন্দরের নিরাপত্তা কর্মীদের উপর তুলে দেওয়া হবে। প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে ধারাবাহিকভাবে মুম্বইতে বাড়ছে সংক্রমণ।

- Advertisement -

মার্চের সঙ্গে তুলনা করলে দেখা যাবে আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ। মার্চের পর থেকে ধীরে ধীরে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। প্রশ্ন একটাই, তাহলে কি শুরু চতুর্থ ঢেউ? চতুর্থ ঢেউয়ের কেন্দ্রস্থল হিসেবেই চিহ্নিত করা হবে এই শহরকে? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটা সম্ভবত চতুর্থ ঢেউয়ের শুরু নয়। কারণ, এখন যে স্ট্রেনটি ছড়িয়েছে সেটি ওমিক্রণ।

যার কারণে শহরে জানুয়ারি মাসে প্রতিদিন আক্রান্ত ২০ হাজার পর্যন্ত পৌঁছে গিয়েছিল। তাই, একই স্ট্রেন থেকে দ্বিতীয়বার সংক্রমণ একটু অস্বাভাবিক। কিন্তু, করোনাবিধি নিয়ে কোন অসতর্কতা না। এখন করোনা দেশ থেকে বিদায় নেয়নি। তাই, সমস্ত বিধি মেনে চলতে হবে। চলতি বছরে এপ্রিল মাসে দিল্লিতে একই ধরনের ট্রেন্ড দেখা গিয়েছিল। নতুন ভ্যারিয়েন্ট এর কারণে রাজধানীতে হঠাৎ করেই বাড়ছিল আক্রান্তের সংখ্যা।

এখন হঠাৎ করে সংক্রমণ বাড়ার কারণ হল, এই ধরনের ভাইরাস একধাক্কায় কমে যায় না। গ্রাফ ওঠানামা করতেই থাকে। দ্বিতীয় এবং তৃতীয় ঢেউয়ের সময় যেই অবস্থা হয়েছিল এখন তার থেকে অনেক ভাল অবস্থায় রয়েছে দেশ।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here