লতা প্রয়াত, লতা দীর্ঘজীবী হন বিশ্বসেরার অন্ত্যেষ্টি সম্পন্ন

0
শিবাজি পার্কে জাতীয় পতাকায় মুড়ে শেষ শ্রদ্ধা লতা মঙ্গেশকরকে।

Last Updated on February 7, 2022 12:04 AM by Khabar365Din

৩৬৫ দিন। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুটের (Gun Salute) মাধ্যমে সম্মান জানিয়ে সম্পন্ন হলো লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) শেষকৃত্য। মুঝে ভুলা না পাওগে….. গানের মধ্যে দিয়েই চোখের জলে সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে শেষবিদায় জানানো হল মুম্বইয়ে। ভারতীয় সংগীতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকরের শেষকৃত্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) , মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) , মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী শরদ পাওয়ার (Sharad Pawar), সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), জাভেদ আখতার (Javed Akhtar) এবং শাহরুখ খানের (Shah Rukh Khan) মতো বিশিষ্ট ব্যক্তিত্বরা। উপস্থিত ছিলেন আশা ভোঁসলে (Asha Bhosle) এবং ঊষা মঙ্গেশকর(Usha Mangeshkar)। কোভিড প্রোটোকল (Covid Protocol) মেনে শিবাজী পার্কে (Shivaji Park) মূল অন্ত্যেষ্টি স্থলে অত্যন্ত স্বল্প সংখ্যক উপস্থিতি থাকলেও এদিন শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন চিত্রজগতের প্রথম সারির তারকা এবং মহারাষ্ট্রের রাজনীতিবিদেরা। লতা মঙ্গেশকরের ভাইপো আদিনাথ মঙ্গেশকর(Adinath Mangeshkar) শেষকৃত্যের আচার পালন করছেন। তিনি লতা মঙ্গেশকরের ভাই হৃদয়নাথ মঙ্গেশকরের ছেলে। বিকেল ৪-১৫ থেকে ৬ টা পর্যন্ত শিবাজী পার্কে শায়িত ছিল তাঁর মরদেহ। গোয়ার নির্বাচনী প্রচারের কর্মসূচি কাটছাঁট করে মুম্বই পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুম্বই বিমানবন্দর থেকে সরাসরি তিনি শিবাজী পার্কে প্রয়াত লতা মঙ্গেশকরের শেষকৃত্যে যোগ দেন।

- Advertisement -
শিবাজি পার্কে মরদেহে মালাদন প্রধানমন্ত্রীর।

হাসপাতালে আদিত‍্য ঠাকরে, শচীন

করোনা আক্রান্ত হওয়ায় গত ১১ জানুয়ারি তাঁকে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে (Breach Candy Hospital ) ভর্তি করা হয়। নিউমোনিয়াতেও আক্রান্ত হন নবতিপর লতা। আজ সকালে ৮.১২ মিনিটে প্রয়াত হন লতা মঙ্গেশকর। লতার মৃত‍্যু সংবাদ পাওয়ার পর হাসপাতালে আসেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পুত্র আদিত্য ঠাকরে (Aaditya Thackeray)। হাসপাতালে এসে শেষ শ্রদ্ধা জানান শচীন তেন্ডুলকর। শনিবারই হাসপাতালে দিদিকে দেখে গিয়েছিলেন বোন আশা ভোঁসলে। বহু রাজনৈতিক ব্যক্তিত্ব ও বলিউড তারকা হাসপাতালে আসেন। অগণিত ভক্ত হাসপাতাল চত্বরে ভিড় করেন।

কালো আর্ম ব‍্যান্ড পরে মাঠে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা

প্রয়াত লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানাতে মোতেরায় কালো আর্ম ব‍্যান্ড পরে মাঠে নামলেন ভারতীয় ক্রিকেটাররা (Indian Cricket Team)। সকালে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে টুইট করে বলা হয়, প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী ভারতরত্ন লতা মঙ্গেশকরের প্রয়ানে আমরা গভীরভাবে শোকাহত সংগীত জগতে তাঁর অবদান অবিস্মরণীয়। ভারতীয় ক্রিকেট এবং ক্রিকেটারদের তিনি ভালোবাসতেন ভারতীয় ক্রিকেটের তিনি অনুরাগী ছিলেন। বিভিন্ন সময় আমরা তাঁর সমর্থন পেয়েছি। প্রিয় লতা দিদিকে শ্রদ্ধা জানাতে ভারতীয় দলের ক্রিকেটাররা হাতে কালো ব‍্যান্ড পরে মাঠে নামবেন।

প্রভৃকুঞ্জে পৌঁছালেন সকন্যা অমিতাভ বচ্চন।

প্রভু কুঞ্জে পৌঁছালে শেষ শ্রদ্ধা জানান অমিতাভ, অনুপম, জাভেদ আখতাররা

১:১৫ মিনিটে ব্রিচ ক্যান্ডি হাসপাতাল থেকে গ্রিন করিডোর করে প্রায় দেড় কিলোমিটার দূরে লতার বাসভবন পেডার রোডের প্রভু কুঞ্জে নিয়ে যাওয়া হয় তাঁর মরদেহ। গোটা রাস্তায় মোতায়েন ছিল পুলিশবাহিনী। উচ্চ পদস্থ পুলিশ আধিকারিকদের নেতৃত্বে পুলিশে মুড়ে ফেলা হয় প্রভু কুঞ্জের সামনের রাস্তা। বিকেল চারটে পর্যন্ত প্রভু কুঞ্জে শায়িত থাকে প্রয়াত সংগীতশিল্পীর মরদেহ। লতাকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাসভবনে পৌঁছন জাভেদ আখতার, মধুর ভান্ডারকার, অনুপম খের, শ্রদ্ধা কাপুর প্রমুখ। দুপুর ২:২৪ মিনিটে প্রভুকুঞ্জে এসে লতাকে শেষ শ্রদ্ধা জানান অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)।

সন্ত্ৰীক শেষ শ্রদ্ধা জানাতে শিবাজি পার্কে শাহরুষ খান।

সেনা শকটে শিবাজী পার্কের পথে মরদেহ

বিকেল চারটে নাগাদ সেনাবাহিনীর সাদা ফুলে সাজানো শকট পৌঁছে যায় তাঁর বাসভবন প্রভু কুঞ্জে। শকটের সামনে প্রয়াত সঙ্গীত শিল্পীর বিশাল কাট আউট। জাতীয় পতাকায় (National flag of India) মুড়ে দেওয়া হয় ভারতরত্ন লতা মঙ্গেশকরের মরদেহ। সেনাবাহিনীর শকটে ধীরে ধীরে তোলা হয় মরদেহ। বিকাল ৪-২১ মিনিটে শকট রওনা দেয় শিবাজী পার্কের উদ্দেশ্যে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here