‘বিএসএফ যত্রতত্র ডুকছে’ প্রশাসনিক বৈঠকে ডিজিকে বিষয়টি গুরুত্ব দিতে বললেন মুখ্যমন্ত্রী, মমতার অভিযোগ কেন্দ্র টাকা দেয় না, আর্নিং নেই, শুধু বার্নিং।

0

Last Updated on December 7, 2021 11:26 PM by Khabar365Din

৩৬৫দিন। রায়গঞ্জে দুই দিনাজপুর নিয়ে প্রশাসনিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার দুপুরে রায়গঞ্জের কর্নজোড়ায় অডিটোরিয়াম হলে উত্তর ও দক্ষিন দিনাজপুরের প্রশাসনের কর্তাদের নিয়ে বৈঠক করেন তিনি। মুলত, উত্তর দিনাজপুরের রায়গঞ্জে পরিত্য অবস্থায় পড়ে থাকা স্পিনিং মিলে টেক্সটাইল পার্ক তৈরির নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, উর ও দক্ষিন দিনাজপুরে তাঁতশিল্পীরা রয়েছেন। তে তাদের যেমন রোজগারের ব্যবস্থা হবে, ঠিক তার পাশাপাশি রাজ্যের ছোট ছোট পড়ুয়াদের জন্য যে পোষাক তৈরিতে বাইরে থেকে কাপড় আনতে হচ্ছে তাও এরাজ্যেই প্রস্তুত হলে যোগান সম্ভব হবে। এছাড়াও অনেক কর্মসংস্থান হবে বলেও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। এদিকে দক্ষিন দিনাজপুরের ঐতিহ্য আত্রেয়ী নদীতে বাংলাদেশের বাধ তৈরি হওয়ায় জল সেচের সমস্যা হতে পারে। সে কারনে আজকের বৈঠকে শিলান্যাস করা আত্রেয়ীর নতুন জলাধার বাধের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এতে এলাকার কৃষকেরা যথেষ্টই উপকৃত হবেন বলে উল্লেখ করেন মমতা ।

- Advertisement -

● বিএসএফ মাঝে মধ্যে ঢুকে যায় গ্রামে গ্রামে। তাদের অত্যাচারেরও অভিযোগ আসে। এমনকি ভোটের সময় ভোটের লাইনেও তাদের দেখা যায়। এটা ডিজি টু ডিজি কথা বলবে। কতকগুলো জেলা, বিশেষকরে মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর।

● ওদের ১৫ কিলোমিটার আসার কথা। সেটাও পুলিসকে জানিয়ে। তা না করে ওরা যেখানে সেখ ানে ঢুকে পড়ে। নাগাল্যান্ডে দেখেছো তো কি প্রবলেম হল ! শীতলকুচিতে দেখেছো! কদিন আগে কোচবিহারে ৩ জন গুলিতে মারা গিয়েছে। লোকাল পুলিসকে না জানিয়ে কোনও সংঘাত হোক এটা আমি চাই না। তাই পুলিসকে সতর্ক হতে হবে। আর আমাদের অনেক আইসি ভাবে, না না ওদের ছেড়ে দাও। কেন! বিডিওদেরও আমি বলব, একটি অ্যালার্ট থাকবেন। কোনও অভিযোগ এলে আইসিকে নিয়ে এলাকায় যাবেন। ভিজিট করবেন। বলে দেবেন, এটা আপনাদের জুরিডিকশনে পড়ে না।

● দুই দিনাজপুরে ৩৮টি প্রকল্পের শিলান্যাস। এর মধ্যে উত্তর দিনাজপুরে ১৫টি প্রকল্পের শিলান্যাস, দক্ষিণ দিনাজপুরে ২৩টি প্রকল্পের শিলান্যাস।রাস্তা-সেতু নির্মাণে খরচ হবে কয়েক কোটি টাকা। বালুরঘাট জেলা হাসপাতালের এমআরআই ইউনিটের কাজ শুরু হবে।

● ৪টি শাঁওতালি প্রাথমিক বিদ্যালয়কে উচ্চ প্রাথমিকের স্বীকৃতি দেওয়া হচ্ছে।গতবার দুয়ারে সরকার প্রকল্পে ৩ কোটির বেশি মানুষ সুবিধা পেয়েছেন, দুয়ারে সরকারের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে। পয়লা জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত আবার ২০ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত চলবে দুয়ারে সরকার। মৎসজীবি কার্ড ও আর্টিসান কার্ড চালু হচ্ছে।

● পুর প্রশাসকরা দায়িত্ব নিয়ে কাজ করুন। শীঘ্রই পুরভোট হবে। বিধায়কদের বলছি, সাধারণ মানুষের পাশে দাঁড়ান, আগামী দু’বছর টাকা চাইবেন না। বিধায়করা নিজেরা কাজ করবেন। সরকারি প্রকল্পের সুবিধে যাতে তাঁরা পান তা দেখুন। সরকারি কাজের রিপোর্ট সামনে আনতে হবে। লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্টস ক্রেডিট কার্ডে প্রচুর খরচ হচ্ছে।

● তাঁতিদের জন্য ৩ বছরের সরকারি অর্ডার। কালিয়াগঞ্জে ইন্ডাস্ট্রিয়াল হাব হবে। তৈরি হচ্ছে বাংলার নিজস্ব ডেয়ারি। জল প্রকল্পে সেরা বাংলা।

● কেন্দ্র টাকা দেয় না, কোভ়িডে সব বন্ধ। সরকারি প্রকল্পের টাকা কোথা থেকে আসবে ভাবতে হবে। কোনও আর্নিং নেই, সব বার্নিং। এসব তো বুঝতে হবে।

● স্কুল, কলেজ ও বিশ্ব বিদ্যালয়ে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের জন্য ক্যাম্প করা যায় কিনা তা দেখা দরকার।স্টুডেন্টস উইকে ২৫ হাজার ছাত্রকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড দেওয়া হবে। ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি স্টুডেন্টেস উইক। ১ জানুয়ারি স্টুডেন্টস ডে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here