মমতা বুঝিয়ে দিলেন অশোক নয়, মুকুল রায় পিএসি চেয়ারম্যান হবেন

0

Last Updated on June 25, 2021 12:38 AM by Khabar365Din

৩৬৫ দিন। ভাজপা তথা শুভেন্দু অধিকারীর দাবি খারিজ করে দিল বিধানসভা। স্ক্রুটিনির পর পাবলিক অ্যাকাউন্টস কমিটির প্রার্থী তালিকায় নাম ছিল মুকুল রায়ের। ২০ সদস্যের কমিটির প্রার্থী তালিকা প্রকাশ করা হল আজ। তার আগে ভাজপার তরফে দাবি জানানো হয়েছিল, স্ক্রুটিনির সময় মুকুল রায়ের নাম বাদ দেওয়া হোক। ভাজপার এই দাবি খারিজ করে দিল বিধানসভা।
অন্যদিকে খাতায়-কলমে ভাজপা বিধায়ক মুকুল রায় তৃণমূল সমর্থন জানাবে বলেও ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী নিজে। বিধানসভায় পাবলিক একাউন্টস কমিটির চেয়ারম্যান কে হবেন এই আবহের মধ্যেই মমতা জানিয়ে দিলেন, নমিনেশন যে কেউ জমা দিতে পারে, মুকুল রায় জমা দিয়েছেন, তিনি বিজেপির পার্টি মেম্বার। তাকে কালিম্পং থেকে বিনয় তামাং দের পার্টিও সমর্থন করেছে। আমরাও সমর্থন করব, তবে এটা অধ্যক্ষের সিদ্ধান্ত। যদি ভোটাভুটি হয়, আমরা ভোটে জিতব। মানুষের ভোটে কার কত শক্তি দেখে নিক, মানুষের ভোটে জিতে এসেছি, ওই ভোটেই আমরা যাকে প্রয়োজন তাঁকে জেতাব। প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালে বিরোধী দল কংগ্রেসের আপত্তি সত্ত্বেও পিএসি চেয়ারম্যান পদে বসেছিলেন বিধায়ক মানস ভুঁইয়া।


পাবলিক অ্যাকাউন্টস কমিটির মোট সদস্য সংখ্যা ২০। এর মধ্যে ১৩ জন তৃণমূল বিধায়কের নাম জমা পড়েছে। ভাজপার তরফে জমা দেওয়া হয়েছে ৬ জনের নাম। মনোনয়ন জমা দিয়েছেন মুকুল রায়ও। এখানেই বিতর্কের সূত্রপাত। তবে আজ বিধানসভা সচিবালয় এর পক্ষ থেকে রিটার্নিং অফিসার লিখিতভাবে কমিটির যে ২০ সদস্যের মনোনয়ন বৈধ হিসেবে স্বীকৃত হয়েছে, তাদের নাম প্রকাশ করেন। এই তালিকায় রয়েছেন, অম্বিকা রায়, অশোক কুমার দেব, অশোক কুমার লাহিড়ী, অসীমা পাত্র, বঙ্কিম চন্দ্র ঘোষ, দেবব্রত মজুমদার, দেবাশীষ কুমার, কল্লোল খাঁ, মন্টু রাম পাখিরা, মুকুল রায়, নিখিল রঞ্জন দে, নির্মল ঘোষ, প্রদীপ মজুমদার, পার্থ ভৌমিক, রবীন্দ্রনাথ চ্যাটার্জী, শ্যামল মন্ডল, শুভেন্দু অধিকারী, স্বর্ণ কমল সাহা, তাপস রায় এবং বিবেকানন্দ বাউরি। পিএসি-তে মুকুলের নাম প্রস্তাব করেছেন কালিম্পঙের মোর্চা বিধায়ক রুদেন সাদা লেপচা। সহ প্রস্তাবক ছিলেন এগরার তৃণমূল বিধায়ক তরুণ মাইতি। মুকুল ভাজপা বিধায়ক হলেও, তাঁর নাম প্রস্তাব করেছে বিরোধী শিবিরের বিধায়করা। তাই সাংবিধানিক নিয়মে তাঁর মনোনয়ন খারিজ করার কোন পথ নেই।
বিধানসভার পক্ষ থেকে লিখিত তালিকা প্রকাশ করার পরে সহকারি মুখ্য সচেতক তথা তৃণমূল বিধায়ক তাপস রায় বলেন, পিএসি চেয়ারম্যান কে হবেন, তা বিধানসভার অধ্যক্ষ ঠিক করবেন। শুভেন্দু বিধানসভার রীতি জানেন না, আগে জানুন, সবে তো বিরোধী দলনেতা হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here