মমতা’র নির্বাচিত সেনাপতি সফল,ভিনি ভিডি ভিসি

0

Last Updated on August 8, 2021 11:59 PM by Khabar365Din

- Advertisement -

৩৬৫ দিন । অভিজিৎ অধিকারী । তৃণমূলের জমি তৈরি হয়েই আছে। ২০১৬ সালে ত্রিপুরার আস্তাবল মাঠে তৃণমূলের সর্বভারতীয় সভানেত্রী যেদিন ভাষণ দিলেন সেদিন তিল ধারনের জায়গা ছিল না মাঠে। আস্তাবল মাঠে এর আগে রাজনৈতিক ভাষণ শুনতে কখনও এক লক্ষের বেশি মানুষ হয়নি। সেদিন হয়েছিল। তখন বিশ বছর ক্ষমতায় থাকার পর বামফ্রন্টের মুখ্যমন্ত্রী মানিক সরকার ধরাকে সরা জ্ঞান করেন। কংগ্রেস থেকে প্রথম সারির ৬ বিধায়ক দল ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় তৃণমূল তখন ত্রিপুরা বিধানসভায় প্রধান বিরোধী শক্তি হওয়ার পরও মানিক সরকাররা পাত্তা দেয়না।

সেই সফরের পর মমতা তাঁর হয়ে ত্রিপুরায় যাকে দলের দায়িত্ব দিয়েছিলেন সেই সেনাপতি তার পরের বছরই দল বদলান। ভাজপাকে প্রতিষ্টিত করতে আরএসএসের কোনও প্রচারক তখন ত্রিপুরার কোথাও এসে ঘাঁটি গেড়ে বসেনি। খাল কেটে কুমির এনেছেন ওই দল বদলে যাওয়া নেতা, সম্পূর্ণ নিজের স্বার্থসিদ্ধিতে। মমতার তৈরি করা জমিতে অন্যের হয়ে ফসল বুনেছেন। বামফ্রন্ট সরকারের বিরুদ্ধে ত্রিপুরাবাসির তীব্র বিদ্বেষকে কাজে লাগিয়ে তিনি ভাজপাকে পাইয়ে দিয়েছেন ত্রিপুরা। মোদি-শাহের কাছেও অপ্রত্যাশিত ছিল এই ত্রিপুরা জয়। এবার সেনাপতি বদলেছে। নেত্রীর নির্দেশ পুঙ্খানুপুঙ্খ ভাবে মেনে সামনে থেকে লড়াই করে বাংলা থেকে ভাজপার মমতা হঠাও অভিযান গুঁড়িয়ে দিয়ে এবার তার দায়িত্ব ত্রিপুরার। এসেই ত্রিপুরায় ভাজপা সরকারের হাড়ে কাঁপুনি ধরিয়েছে এই নতুন সেনাপতি। নেত্রী পৌঁছনোর আগে সাংগঠনিকভাবে ত্রিপুরাকে শক্তিশালী করতে যুবশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছেন এই নতুন সেনাপতি। ভাজপার লেঠেল বাহিনী যতই চেষ্টা করুক না কেন তিনি অকুতোভয়। তার রক্তচক্ষুর সামনে হাড়ে কাঁপুনি ভাজপার। ত্রিপুরায় মমতার তৈরি করা জমির প্রতিটি ইঞ্চি দখল করতে তৈরি দলের এই যোগ্য সেনাপতি। ল্যাটিন ভাষায় একটা কথা আছে, ভিনি, ভিডি, ভিসি। বীরত্বসূচক এই বাক্যবন্ধটি ব্যাবহার করেন জুলিয়াস সিজার। বাংলায় এর অর্থ ‘এলাম, দেখলাম, জয় করলাম’। আনুমানিক ৪৭ খৃষ্টপূর্বাব্দ নাগাদ রোমান সম্রাট জুলিয়াস সিজার, রোমান সেনেটকে লেখা এক চিঠিতে এই বাক্যবন্ধ ব্যবহার করেন বলে জানা যায়।
সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে বাক্য বন্ধুটি চমৎকার প্রয়োগ করা যায়। তিনি এলেন, দেখলেন এবং জয় করলেন ত্রিপুরাবাসির হৃদয়।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here