পজিটিভ অরূপ বিশ্বাস এর চিকিৎসা অ্যান্টিবডি ককটেলে, ওরাল ড্রাগে ছাড়পত্র

0
132

৩৬৫ দিন। কোভিড চিকিৎসায় নতুন প্রোটোকল প্রকাশ করল বাংলার স্বাস্থ্য দফতর। কোভিডের তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় জারি করা হয়েছে এই নতুন প্রোটোকল। যে প্রোটোকল অনুসারে দুইভাগে ভাগ করা হয়েছে কোভিড রোগীদের চিকিৎসা পদ্ধতি। যাঁরা উপসর্গহীন তাঁদের বাড়িতে থেকে চিকিৎসার পরামর্শ দেওয়া হয়েছে। হোম আইসোলেশন ও হোম ট্রিটমেন্টের পরামর্শ দেওয়া হয়েছে উপসর্গহীনদের ক্ষেত্রে। পাশাপাশি জানানো হয়েছে, উপসর্গহীনদের হোম আইসোলেশনের সঙ্গেই তাদের দিতে হবে মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল থেরাপি। দিনে কতবার করে কতদিন এই থেরাপি দিতে হবে, সেটাও বিস্তারিত উল্লেখ রয়েছে সেখানে। অন্যদিকে হাসপাতলে ভর্তি হওয়ার একান্ত প্রয়োজন না হলে হোম আইসোলেশনে থেকে কোভিড চিকিৎসায় সদ্য আবিষ্কৃত ওরাল ড্রাগ মলনুপিরাভির ওষুধ দেওয়ার কথাও বলা হয়েছে। যদিও প্রোটোকলে সাফ উল্লেখ, এই থেরাপি ওমিক্রন আক্রান্তের ক্ষেত্রে সেভাবে কার্যকরী নয়। সেক্ষেত্রে উপসর্গ থাকলে তাঁদের হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রেও রয়েছে নির্দিষ্ট গাইডলাইন দেওয়া হয়েছে। কোন রোগীকে কোন ধরনের ওয়ার্ডে রাখা হবে তাও স্পষ্ট করে বলা হয়েছে প্রোটোকলে।

করোনা পজিটিভ বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস

করোনা পজিটিভ হলেন রাজ্যের বিদ্যুৎ এবং ক্রীড়া ও যুবমন্ত্রী অরূপ বিশ্বাস। মৃদু উপসর্গ নিয়ে তিনি উডল্যান্ডস হাসপাতালে ভর্তি হয়েছেন। করোনা আক্রান্ত হওয়ার পর হাসপাতালের যে কেবিনে সৌরভ গঙ্গোপাধ্যায়কে ভর্তি করা হয়েছিল, সেই একই কেবিনে রয়েছেন অরূপ। তবে তিনি করোনার ওমিক্রন ভ্যারিয়ান্টে আক্রান্ত কি না তা জানা যাবে জিনোম সিকোয়েন্স পরীক্ষার পরেই। রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে নতুন কোভিড প্রোটোকল ঘোষণা হওয়ার পরেই মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল দিয়ে চিকিৎসা করা হচ্ছে করোনা আক্রান্ত অরূপ বিশ্বাসের বলে জানিয়েছেন উডল্যান্ড হাসপাতালের চিকিৎসকেরা। তাঁর চিকিৎসায় ৩ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে বলেও জানা গেছে। এই মেডিক্যাল বোর্ডে আছেন চিকিৎসক সরোজ মন্ডল, সপ্তর্ষি বসু এবং সৌতিক পান্ডা।

ওরাল ড্রাগ মলনুপিরাভির

গত মাসেই সাধারণ মানুষের মধ্যে থেকে করোনা আতঙ্ক কাটানোর পাশাপাশি মৃদু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া বন্ধ করতে ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ছাড়পত্র পেয়েছিল ওরাল ড্রাগ মলনুপিরাভির। তারপরেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে ভারতে
ওরাল ড্রাগ মলনুপিরাভির ছাড়পত্র পায়। আজ রাজ্যের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে নতুন কোভিড প্রটোকলে বিস্তারিত ভাবে জানানো হয়েছে কোন কোন ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে এবং তার ডোজ কেমন হবে।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here